Monday , April 23 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ভেটেরিনারি অনুষদে ১ম এবং বিশ্ববিদ্যালয়ে ৩য় সেরা গবেষক প্রফেসর ড. মাহবুব আলম

ভেটেরিনারি অনুষদে ১ম এবং বিশ্ববিদ্যালয়ে ৩য় সেরা গবেষক প্রফেসর ড. মাহবুব আলম

আন্তর্জাতিক মানদন্ডে অর্থাৎ এইচ ইনডেক্স অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সেরা ৫ জন গবেষককে সম্মাননা ও সনদ প্রদান করা হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) এর আয়োজনে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী ২০১৬-১৭ বর্ষের গবেষণা অগ্রগতি বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তাদের সম্মাননা প্রদান করা হয়। সেরা ৫ গবেষক হলেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৯.৫), ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদ (স্কোর ১৮), মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুব আলম (স্কোর ১৭.৫), ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম (স্কোর ১৬) ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৫.৫)।

অধ্যাপক ড. মো. মাহবুব আলম ১৯৬৭ সালের ৩০ নভেম্বর জন্মগ্রহন করেন ।  কুমিল্লা বোর্ড থেকে ১৯৮৩ সালে এসএসসি পাস করে ভর্তি হন কমিল্লার সরকারী ভিক্টোরিয়া কলেজে; ১৯৮৫ সালে এইচএসসি পাস করে ভর্তি হন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে । ভেটেরিনারি সায়েন্স অনুষদ থেকে ১৯৯২ সালে ফার্স্ট ক্লাস থার্ড হয়ে ডিভিএম সম্পন্ন করেন । পরবর্তীতে ১৯৯৬ সালে মেডিসিনে ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়ে মাস্টার্স সম্পন্ন করেন । ২০০৩ সালে জাপানের Sapporo Medical University থেকে ডক্টরেট এবং একই প্রতিষ্ঠান থেকে ২০০৫ সালে পোস্ট-ডক্টরেট সম্পন্ন করেন ।

 

২৫ বছরের চাকুরী জীবন শুরু করেন ১৯৯৩ সালে বরিশালের ইয়্যুথ ট্রেনিং সেন্টারে সিনিওর ইন্সট্রাক্টর হিসেবে ।  একই বছরে Veterinary Assistant Surgeon হিসেবে DLS এর অধীনে চাকুরী শুরু করেন । পরবর্তীতে ১৯৯৫ সালের ৯ নভেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি সায়েন্স অনুষদে মেডিসিন বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন । ১৯৯৮ সালে সহকারী অধ্যাপক, ২০০৪ সালে সহযোগী অধ্যাপক এবং ০৪ অক্টোবর, ২০১০ এ তিনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসেবে পদোন্নতি পান ।

 

প্রায় ২ যুগের এই বর্ণাঢ্য শিক্ষকতার ক্যারিয়ারে নিজেকে বেশিরভাগ সময় ব্যস্ত রেখেছেন রিসার্চ সংক্রান্ত কাজে । এখন পর্যন্ত ৫৫ টি জার্নালে (৩৩ টি আন্তর্জাতিক, ২২ টি দেশীয়) উনার  রিসার্চ পেপার প্রকাশিত হয়েছে , কনফারেন্স আর্টিকেল হয়েছে ২৮ টি । এখন পর্যন্ত ১৩ জন শিক্ষার্থী উনার অধীনে মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন এবং ৩ জন শিক্ষার্থী পিএইচডির জন্য গবেষনা চালিয়ে যাচ্ছেন ।

অধ্যাপক ড. মো. মাহবুব আলম সম্পর্কে কথা হচ্ছিল উনার এক পিএইচডির ছাত্র ডাঃ আবুল খায়েরের সাথে। তিনি বলেন, “এই বয়সেও গবেষনা কাজের প্রতি স্যারের যে আন্তরিকতা এবং আগ্রহ তা সত্যিই প্রশংসনীয়; কাজ আদায়ের ব্যাপারে যেমন ছাড় দেন না তেমনি কাজটি সম্পূর্ণ ভাবে শেষ করার জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতেও তিনি বিন্দুমাত্র ভাবেন না ।  ডাঃ খায়ের  আরোও বলেন, “স্যারের ছাত্র হিসেবে স্যারের এই অর্জনে অত্যন্ত খুশি এবং সামনের দিনগুলিতে স্যারের আরো বেশি সাফল্য প্রত্যাশা করছি” ।

 

অধ্যাপক ড. মো. মাহবুব আলম এর জন্য রইলো এগ্রিভিউ২৪.কম এর পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা ।

 

About Editor

Check Also

ভূট্টার “মোচা ও দানা পচা” রোগের লক্ষণ ও প্রতিকার ব্যবস্থা

বাংলাদেশে ধান ও গমের পর ভূট্টা তৃতীয় ও উচ্চ ফলনশীল দানা জাতীয় ফসল। বিশ্বের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *