Monday , April 23 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবির সেরা গবেষকদের সম্মাননা প্রদান

বাকৃবির সেরা গবেষকদের সম্মাননা প্রদান

বাকৃবি প্রতিনিধি: আন্তর্জাতিক মানদন্ডে অর্থাৎ এইচ ইনডেক্স অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সেরা ৫ জন গবেষককে সম্মাননা ও সনদ প্রদান করা হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) এর আয়োজনে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী ২০১৬-১৭ বর্ষের গবেষণা অগ্রগতি বিষয়ক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তাদের সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা স্বরূপ তাদের ক্রেস্ট ও সনদ প্রদান করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক মানদন্ডের ভিত্তিতে সেরা ২৫ জন গবেষকের তালিকা প্রকাশ করা হয়। এছাড়াও ্রবিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদ থেকে একজন সিনিয়র (৪৫ বছরের বেশি) ও একজন জুনিয়র (৪৫ বছরের কম) করে মোট ১২ জন সেরা গবেষকের তালিকা প্রকাশ করা হয়। সেরা ২৫ এর প্রথম পাঁচজন ও অনুষদ থেকে সেরা ১২ জন গবেষককে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

সেরা ৫ গবেষক হলেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৯.৫), ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. জোয়ার্দ্দার ফারুক আহমেদ (স্কোর ১৮), মেডিসিন বিভাগের অধ্যাপক ড. মো. মাহবুব আলম (স্কোর ১৭.৫), ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম (স্কোর ১৬) ও প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ আনোয়ার হোসেন (স্কোর ১৫.৫)।

এসময় বঙ্গবন্ধু গোল্ড মেডেল প্রাপ্ত বেলী বেগম ও সিদ্দিকুর রহমান নামের দুইজন কৃষককে সম্মাননা ও সার্টিফিকেট প্রদান করা হয়।

সকাল সাড়ে ১০ টার দিকে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম.ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশনের সভাপতি প্রফেসর ড. আবদুল মান্নান। কর্মশালায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এইচ.এম মোস্তাফিজুর রহমান, বাকৃবি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার অধ্যাপক ড. উইলিয়াম এর্স্কিন, ওয়ার্ল্ড ফিশ বাংলাদেশের কান্ট্রি পরিচালক ড. ম্যালকম ডব্লিউ ডিকসন, মিল্ক ভিটার মহাব্যবস্থাপক মো. আতাহার আলী উপস্থিত ছিলেন। এসময় অনুষদের ডিনসহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বাংলাদেশের আসল হিরো হচ্ছে কৃষক। কৃষকরা যতদিন আছে ততদিন দেশের অগ্রগতি কেউ আটকাতে পারবে না। আমরা প্রতিবছর কৃষি জমি হারিয়ে ফেলছি। কৃষি গবেষকদের উদ্ভাবিত প্রযুক্তির মাধ্যমে আমরা আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এক্ষেত্রে বাকৃবি গবেষকদের ভ’মিকা অনেক। এসময় তিনি কর্মশালায় উপস্থিত গোল্ডমেডেলপ্রাপ্ত কৃষক বেলি বেগম ও সিদ্দিকুর রহমানকে সম্মান জানান।

উল্লেখ্য, ১৯৮৪ সালে বাউরেস প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত মোট ২০৬৪টি গবেষণা প্রকল্প শেষ করেছে। বর্তমানে ৫২৬টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। বিদেশী অর্থায়নে গবেষণা প্রকল্পের সংখ্যা ৩২।

দুইদিনব্যাপী কর্মশালায় ২৪৪ টি মৌখিক উপস্থাপনা ও ১০৬ টি পোস্টার উপস্থাপন করা হবে।

 

মো. শাহীন সরদার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

ভূট্টার “মোচা ও দানা পচা” রোগের লক্ষণ ও প্রতিকার ব্যবস্থা

বাংলাদেশে ধান ও গমের পর ভূট্টা তৃতীয় ও উচ্চ ফলনশীল দানা জাতীয় ফসল। বিশ্বের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *