Sunday , April 22 2018
Home / ক্যাম্পাস / খুলনার খালিশপুরে খুবি’র এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ১৬ ব্যাচের শিক্ষা সফর সম্পন্ন

খুলনার খালিশপুরে খুবি’র এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের ১৬ ব্যাচের শিক্ষা সফর সম্পন্ন

নূর-ই-কুতুবুল আলম, খুবি প্রতিনিধি:  কৃষি এবং বাংলাদেশ, যেন বর্তমানে দুটি সমার্থক শব্দ হয়ে দাঁড়িয়েছে এখন। দেশের একটি বৃহৎ অংশ এখনও কৃষির ওপর নির্ভরশীল। বাংলাদেশ সরকার এদেশের কৃষি নিয়ে যে কতটা আন্তরিক, সেটা সরকারের বিভিন্ন উদ্যোগ গ্রহণ দেখে বোঝা যায়।  তারই ধারাবাহিকতায় জেলায় জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কৃষকদেরকে নিরলস সেবা দিয়ে যাচ্ছেন কৃষিবিদেরা।

খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ মোস্তফা কামালের তত্ত্বাবধানে ১৬ ব্যাচের ৩৮ জন শিক্ষার্থীদের একটি দল গতকাল ১৪ই মার্চ, ২০১৮ তারিখ বিকাল ৩:৩০টায় খুলনার খালিশপুরের উদ্দেশ্যে বাসযোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছেড়ে যায়। খালিশপুরের বাস্তুহারায় অবস্থিত আইপিএম ক্লাব এর থেকে কিছু দূরে অবস্থিত মেট্রোপলিটন কৃষি অফিস, দৌলতপুর,  খুলনা এর উদ্যোগে ‘কুমড়া জাতীয় ফসলে সেক্স ফেরোমেন’ শীর্ষক প্রযুক্তি এর প্রদর্শনী দেখতে শিক্ষার্থীদের দল সেখানে উপস্থিত হয়। খালিশপুর ব্লকের ওই প্রদর্শনীতে শিক্ষার্থীদের সাথে যোগ দেন দৌলতপুর মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাকিয়া সুলতানা।

কৃষি কর্মকর্তা জাকিয়া সুলতানা মনে করেন শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষাকে বাস্তবজীবনে  কাজে লাগাতে প্রতিনিয়ত শিক্ষাসফর করা উচিত। শিক্ষার্থীদের এই সফরে সহায়তা করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান।  প্রদর্শনীতে পোকা দমনের জন্য হলুদ আঠা ফাঁদ, বিষ টোপ, সেক্স ফেরোমেন ফাঁদ, আলোক ফাঁদ, ইঁদুরের ফাঁদের ব্যাপারে তিনি বিশদ ব্যাখ্যা দেন। ফাঁদের আলোচনা শেষে তিনি লাউ গাছের ‘হ্যান্ড পলিনেশন’ প্রযুক্তি নিয়েও শিক্ষার্থীদের মাঝে কথা বলেন। প্রদর্শনীর কৃষক মোহাম্মদ আলী বাপ্পির কাছ থেকে জানা যায় ফাঁদগুলোর সম্পর্কে তার অর্জিত অভিজ্ঞতা।

সন্ধ্যা ৬:৩০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের উদ্দেশ্যে শিক্ষার্থীদের দলটি রওনা দেয়। এই শিক্ষাসফর শিক্ষার্থীদের জন্য কতটুকু ফলপ্রসু হয়েছে প্রশ্নের জবাবে ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মোঃ মোস্তফা কামাল এগ্রিভিউ২৪ প্রতিবেদককে বলেন, “তাত্ত্বিক জ্ঞানকে সমৃদ্ধ করার জন্য হাতে কলমে শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তারই অংশ হিসেবে আজকের এই সেশনাল ট্যুর। এই ট্যুর ছাত্র-ছাত্রীদের ব্যবহারিক জ্ঞানকে অনেকাংশে বৃদ্ধি করবে বলে আমার বিশ্বাস।”

 

About Nur E Kutubul Alam

Check Also

শেকৃবি এলামনাই এসোসিয়েশন এর অভিষেক ও পুনর্মিলনী ২০১৮ অনুষ্ঠিত

নাজমুস সাকিব, শেকৃবি প্রতিনিধিঃ জাঁকজমক পূর্ণভাবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এলামনাই এসোসিয়েশন’র অভিষেক ও পুনর্মিলনী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *