Monday , June 25 2018
Home / কৃষি গবেষনা / খুলনায় কৃষাণীদের টমেটো ক্যাচাপ তৈরির প্রশিক্ষণ

খুলনায় কৃষাণীদের টমেটো ক্যাচাপ তৈরির প্রশিক্ষণ


নিজেস্ব প্রতিবেদক: এগ্রিভিউ২৪.কম

অসময়ে দাম পাওয়া এবং দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কৃষাণীদের টমেটো ক্যাচাপ তৈরির প্রশিক্ষণ প্রদাণ করেছে খুলনার দৌলতপুর মেট্রোপলিটন কৃষি অফিস। গতকাল দৌলতপুরের রায়ের মহল ব্লকে ২০ জন কৃষাণীকে হাতে কলমে টমেটোর কেচাপ তৈরির প্রক্রিয়া শিখানো হয়েছে। প্রায় ২৫ কেজি টমেটো ব্যবহার করে কেচাপ তৈরি করা হয়েছে।

রায়েরমহল ব্লকে উদ্ভাবনী উদ্যোগের অংশ হিসাবে নারীর দক্ষতা উন্নয়ণ ও কৃষির প্রতিটি ধাপে নারীর অংশগ্রহণ বৃদ্ধি লক্ষে চাহিদা নিরুপন করে কৃষাণীকে তাদের নির্ধারিত সময় ও স্থানে হাতে কলমে টমেটো ক্যাচাপ তৈরির উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

এলাকাবাসী এমন মহতি উদ্দোগকে সাধুবাদ জানিয়েছেন। অনেকে মনে করেন সময়ে অতিরিক্ত টমেটো উৎপাদন হলে দাম খুবই কমে যায়। ফলে কৃষকরা ক্ষতির সম্মুখীন হয় তাই এই সব প্রযুক্তি ও কৌশল করে সংরক্ষণ করা হলে অসময়ে টমেটোর স্বাদ ও মুল্য পাওয়া যাবে।


উদ্দোগ্যক্তাদের মধ্যে অন্যতম দৌলতপুর মেট্রোপলিটন কৃষি অফিসার কৃষিবিদ জাকিয়া সুলতানা এগ্রিভিউ২৪ কে বলেন, রবি মৌসুমের শেষে কৃষক টমেটো দাম পায় না এই টমেটো প্রক্রিয়াজাতকরণ সম্ভব হলে টমেটোর মূল্য সংযোজনসহ সারা বছরের পুষ্টির চাহিদা মেটানো সম্ভব। সাথে সাথে সুযোগ রয়েছে নারীর স্বাবলম্বী হওয়ার।
এই সময় বাঘেরহাট জেলা বীজ প্রত্যয়ত কর্মকর্তা কৃষিবিদ জনাব হাফিজুর রহমান সহ অনান্য কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন।

About Mostafizur Rahman

Check Also

আদার পুষ্টি ও স্বাস্থ্যগুণ এবং ব্যবহারের সতর্কতা

এগ্রিভিউ২৪ এক্সক্লুসিভ ডেস্ক:আদা একটি উদ্ভিদ মূল যা মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয় । মশলা জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *