Monday , April 23 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / খুবিতে পোস্ট সেলফ এসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্লান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

খুবিতে পোস্ট সেলফ এসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্লান শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নূর-ই-কুতুবুল আলম, খুবি প্রতিনিধি :   খুলনা বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পোস্ট সেলফ এসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্লান শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। আজ ৫ই মার্চ বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের এক্সটেনশন এন্ড কমিউনিকেশন ল্যাবে অনুষ্ঠিত হয়।  ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. সরদার শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের পোস্ট সেলফ এসেসমেন্ট ইমপ্রুভমেন্ট প্ল্যান উপস্থাপন করেন এসএ কমিটির সদস্য প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম। তিনি এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের উচ্চশিক্ষার মানোন্নয়নে আগামী চার বছরের জন্য প্রায় ৩ কোটি ৩০ লাখ টাকার ইমপ্রুভমেন্ট প্ল্যান উপস্থাপন করেন। এই প্ল্যানের মধ্যে অবকাঠামো উন্নয়ন, যন্ত্রপাতি, উপকরণ সংগ্রহ, প্রশিক্ষণ, কর্মশালা, সেমিনার, ল্যাবে লোকবল নিয়োগসহ বিভিন্ন বিষয় অন্তর্ভূক্ত রয়েছে। এই প্ল্যান বাস্তবায়িত হলে ডিসিপ্লিনের গবেষণা কার্যক্রম এবং শিক্ষার্থীদের পাঠদান আরো কার্যকরী হবে বলে আশা করা হচ্ছে।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান। তিনি বলেন সুষ্ঠু ব্যবস্থাপনা ও সমন্বিত উদ্যোগের মাধ্যমে উচ্চশিক্ষার গুণগতমান বৃদ্ধির কার্যক্রম এগিয়ে নেওয়া সম্ভব। উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের ক্ষেত্রে বিভিন্ন প্রকল্প ও কর্মশালার মাধ্যমে আমরা উপকৃত হচ্ছি। মানোন্নয়নের বিষয়ের সাথে আর্থিক বিষয় যেমন জড়িত, তেমনি সুষ্ঠু ব্যবস্থাপনা, মানসিকতার পরিবর্তন, সুসমন্বিত উদ্যোগও কার্যকরী ভূমিকা রাখতে পারে। মান্নোয়নের কার্যক্রমকে ত্বরান্বিত করতে পারে। তিনি এ প্রসঙ্গে প্রত্যেক ডিসিপ্লিনে গবেষণা ফোরাম, ওয়েব সাইট পরিচালনা ও আপডেট করা, কেন্দ্রীয় গবেষণাগারকে সমৃদ্ধ করে সেখান থেকে গবেষণা কার্যক্রমের সুবিধা গ্রহণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করে শিক্ষকবৃন্দকে স্ব স্ব ডিসিপ্লিনের উন্নয়নে প্রকল্প পেশ এবং সংশ্লিষ্ট প্রকল্পের মাধ্যমে উন্নয়ন প্রচেষ্টার আহবান জানান। তিনি ডিসিপ্লিনের উন্নয়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে সম্ভব সহায়তার আশ্বাস দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। অনুষ্ঠানে জীববিজ্ঞান স্কুলের ফার্মেসি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ মোস্তাফিজুর রহমান, সেলফ এসেসমেন্ট কমিটির প্রধান প্রফেসর ড. মোহাম্মদ বশির আহম্মেদ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. সমীর কুমার সাধু, এসএ কমিটির সদস্যবৃন্দ এবং এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

About Nur E Kutubul Alam

Check Also

ভূট্টার “মোচা ও দানা পচা” রোগের লক্ষণ ও প্রতিকার ব্যবস্থা

বাংলাদেশে ধান ও গমের পর ভূট্টা তৃতীয় ও উচ্চ ফলনশীল দানা জাতীয় ফসল। বিশ্বের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *