Monday , June 25 2018
Home / প্রথম পাতা / ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের গুরুত্ব ও গবেষনা অগ্রগতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের গুরুত্ব ও গবেষনা অগ্রগতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

মো. নাজমুস সাকিব, শেকৃবি প্রতিনিধিঃ রাজধানী ঢাকায় অবস্থিত বাংলাদেশ এগ্রিকালচারাল রিসার্চ কাউন্সিল মিলনায়তনে ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের গুরুত্ব ও গবেষণা অগ্রগতি শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। “জাটকা ধরে করব না শেষ, বাঁঁচবে জেলে হাসবে দেশ” এই প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এই কর্মশালার আয়োজন করে। ‌প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব জনাব মো. রইছউল আলম মন্ডল, বিশেষ অতিথি হিসেবে ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. নজরুল আনোয়ার ও মৎস্য অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ।

দুপুর সাড়ে তিনটায় অনুষ্ঠিত এই কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। এ কর্মশালায় অংশ নেন মৎস্য খাত ও ইলিশের সাথে জড়িত বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ। উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিসারিজ এন্ড একোয়াকালচার অনুষদের ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. কাজি আহসান হাবিব ও একোয়াকালচার বিভাগের চেয়ারম্যান ড. এ এম শাহাবুদ্দিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অনুষদের শিক্ষকবৃন্দ।

প্রধান বিষয় ভিত্তিক বক্তৃতা রাখেন গবেষক ড. আনিস। তিনি তার বক্তৃতায় ইলিশের গুরুত্ব, অতি আহরণ, ইলিশ ব্যবস্থাপনার নীতিমালা, বর্তমান অভয়াশ্রম এলাকা সহ বিভিন্ন বিষয় আলোচনা করেন। এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের প্রফেসর ড. কানিজ ফাতেমা, বাকৃবির জোয়ার্দার ফারুক আহমেদ ও বিএফআরআই এর মোঃ গোলজার হোসেন বক্তৃতা রাখেন।

মুক্ত আলোচনায় অংশ নেন, জাতীয় মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় কমিটির নেতাসহ মৎস্য ও ইলিশ আহরণ ও বানিজ্যের সাথে জড়িত ব্যক্তিবর্গ। উল্লেখ্য ২৪ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ জাটকা সংরক্ষণ সপ্তাহ সারাদেশে পালিত হচ্ছে।

About Editor

Check Also

আদার পুষ্টি ও স্বাস্থ্যগুণ এবং ব্যবহারের সতর্কতা

এগ্রিভিউ২৪ এক্সক্লুসিভ ডেস্ক:আদা একটি উদ্ভিদ মূল যা মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয় । মশলা জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *