Thursday , March 21 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / শেকৃবিতে বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষার দাবী

শেকৃবিতে বাংলাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষার দাবী

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ঃ বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষার দাবিতে “জাতিসংঘে বাংলা চাই”এই শ্লোগান ধারণ করে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) র‍্যালী, ক্যাম্পেইন ও সভার আয়োজন করা হয়েছে। রবিবার (২৫ ফেব্রুয়ারী) বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মুখে এ অনুষ্ঠানসূচি আরম্ভ হয়।

জাগোনিউজ ২৪.কমের আয়োজনে এবং প্রাণ গ্রুপের সহযোগিতায় এ কর্মসূচি আয়োজিত হয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, বায়োকেমিস্ট্রি বিভাগের সহকারী অধ্যাপক কৃষিবিদ আরিফ হোসেন, এএসভিএম অনুষদের মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. কেবিএম সাইফুল ইসলাম, জনসংযোগ ও প্রকাশনা কর্মকর্তা কৃষিবিদ বশিরুল ইসলাম সহ অনেকেই। অনুষ্ঠানের সঞ্চালনা করেন জাগোনিউজের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. রাকিব খান।

এতে স্বপ্নসিঁড়ি একাডেমিক ও ক্যারিয়ার ক্লাবের সভাপতি আবদুর রহমান (রাফি) শেকৃবি ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আবদুল্লাহ আল মাহবুব জিম, শেকৃবি ল্যাঙ্গুয়েজ ক্লাবের সাধারণ সম্পাদক সাব্বির আহমেদ সহ শেকৃবির অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা অনলাইনে ভোট প্রদান করেন।

এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। তার পূর্বে পুরো ক্যাম্পাসে প্রচারণার অংশ হিসেবে পোস্টারিংও করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের কর্মীরা এতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। বক্তারা বলেন, বাংলা ভাষার তাৎপর্যপূর্ণ ইতিহাস ও ঐতিহ্য রয়েছে। বিশ্বের অন্যতম বৃহৎ একটি জনগোষ্ঠীর মাতৃভাষা বাংলা। একমাত্র বাঙালীরাই বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছে। এটি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ একটি ভাষা। সুতরাং বাংলা ভাষাকে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়া এখন সময়ের দাবী । এ ব্যাপারে উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন বলেন, এ উদ্যোগটি একটি চমৎকার উদ্যোগ। বাংলা ভাষা এখন বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ একটি ভাষা। আমাদের সকলের উচিত এ দাবীকে পূর্ণ সমর্থন জানানো।

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *