Sunday , December 16 2018
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / বরেন্দ্র অঞ্চলের ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন বিষয়ে মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্মের যাত্রা শুরু

বরেন্দ্র অঞ্চলের ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন বিষয়ে মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্মের যাত্রা শুরু

. কে, এম, খালেকুজ্জামান সোহেল রানা, রাজশাহী থেকেঃ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এবং আইএফসি-ওয়ার্ল্ড ব্যাংক ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপের যৌথ আয়োজনে ১৭-১৮ ফেব্রুয়ারি রাজশাহীস্থ বিএমডিএ’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে দুই দিনব্যাপী ‘বারিন্দ ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্ম (বিআইএলটি-এমএসপি)’ গঠনের জন্য বিশেষ সম্মেলন। বিএমডিএ’র চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরীর সভাপতিত্বে সম্মেলনে আমেরিকার ইকো-এগ্রিকালচার পার্টনার্স প্রোগ্রামের কোলাবোরেটিভ ম্যানেজমেন্ট ডিরেক্টর প্রফেসর ড. লুইস বাক, ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপের এশিয়া অঞ্চলের কো-হেড ড. বাসসিয়ান মহরমান, আরডিএ, বগুড়ার মহাপরিচালক প্রকৌশলী এম এ মতিন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের প্রফেসর ও সাবেক উপ-উপাচার্য ড. চৌধুরী সারওয়ার জাহান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সাবেক প্রফেসর বীর প্রতিক ড. এম শামশুল আলম, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির প্রফেসর ড. আমজাদ হোসেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্সড স্টাডিজ অ্যান্ড রিসার্চ কমিটির কোঅর্ডিনেটর প্রফেসর ড. লুৎফুল হাসান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এগ্রোনমি বিভাগের প্রফেসর ড. মো: মশিউর রহমান, বিএমডিএ’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ও এডিবি’র কনস্যালটেন্ট ড. আসাদুজ্জামান, ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মোহাম্মদ হোসেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা)-এর মহাপরিচালক ড. বীরেশ কুমার গোস্বামী, বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. নরেশ চন্দ্র দেব বর্মা, ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো: আমজাদ হোসেন, এসিআই এগ্রিবিজনেস বিভাগের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ. এইচ. আনসারী, ২০৩০ ওয়াটার রিসোর্স গ্রুপের বাংলাদেশ সমন্বয়ক সাইফ তানজীম কাইয়ুম, বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ অধ্যাপক, কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধি, গবেষক, প্রকৌশলী, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দসহ সংশ্লিষ্ট বিষয়ের ১০০জন বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।

 

বিএমডিএ’র নির্বাহী পরিচালক প্রকৌশলী মো: আব্দুর রশীদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ওয়াটার সেন্ট্রিক ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট, এসডিজি অর্জন, ক্লাইমেট রেজিলিয়েন্স অ্যান্ড এগ্রো-ইকোলজিক্যাল ইনোভেশন, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ, বাংলাদেশে ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট বিষযের প্রেক্ষপট ইত্যাদি নিয়ে প্রেজেন্টেশন দেন প্রফেসর ড. লুইস বাক ও সাইফ তানজীম কাইয়ুম।

 
দুই দিনব্যাপী সম্মেলনের মাধ্যমে বারিন্দ ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্ম (বিআইএলটি-এমএসপি)’ গঠনে নানা সেশনের মধ্যে ছিল ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট বিষয়ে প্রেজেন্টেশন, মুক্ত আলোচনা, গ্রুপ আলোচনা, গ্রুপ প্রেজেন্টেশন, পানি সাশ্রয়ী প্রযুক্তি ও ফসলের জাত নিয়ে আলোচনা, সমন্বিত কৃষির মাধ্যমে এসডিজি অর্জন, খাদ্য নিরাপত্তা, জৈব কৃষি, কৃষি পণ্যের ভ্যালু চেইন, মাটির স্বাস্থ্য রক্ষা, কনজারভেশন এগ্রিকালচার, বরেন্দ্র অঞ্চলের সমস্যা-সম্ভাবনা চিহ্নিতকরণ, ইনোভেশন, প্রশ্নোত্তর পর্ব, ক্রেস্ট বিতরণ।

 
অনুষ্ঠানে বক্তাগণ বলেন, বরেন্দ্র অঞ্চলের টেকসই কৃষি উন্নয়নে ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট প্রোগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই অনুষ্ঠানের মাধ্যমে বিআইএলটি-এমএসপি’র যে যাত্রা শুরু হলো এর মাধ্যমে বরেন্দ্র অঞ্চলের কৃষি, পরিবেশ, ইকোলজিসহ সামগ্রিক বিষয়ে বৈপ্লবিক পরিবর্তন আসবে। এর ফলে আগামী প্রজম্মের জন্য এক সুখি-সমৃদ্ধ বরেন্দ্র অঞ্চল গড়া সম্ভব হবে। এসডিজি অর্জনে ভূগর্ভস্থ পানি ব্যবস্থাপনা, ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়ানো, পরিবেশ, বনায়ন, ইকো ট্যুরিজম, পানি সাশ্রয়ী ফসলের জাত ও প্রযুক্তি সম্প্রসারণ, পরিবেশ ইত্যাদি বিষয়গুলো গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। বক্তাগণ আরও বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে বরেন্দ্র অঞ্চলের কৃষি খাতের ঝুঁকি মোকাবেলায় এগ্রো-ইকোলজিক্যাল ল্যান্ডস্কেপ মডেল এপ্রোচে কাজ করলে সংশ্লিষ্ট খাতের ঝুঁকি মোকাবেলা করা সম্ভব। দেশের একেক এলাকার সমস্যা একেক ধরনের। সমস্যা চিহ্নিত করে তা সমাধানের পথ খুঁজতে ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট একটি টেকসই পন্থা।

 
শেষ দিন ১৮ ফেব্রুয়ারি সম্মেলনের শেষ পর্বে বারিন্দ ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ট্রান্সফরমেশন মাল্টি-স্টেকহোল্ডার প্লাটফর্ম (বিআইএলটি-এমএসপি)-এর কাঠামো নিয়ে মুক্ত আলোচনা হয়। উক্ত আলোচনায় বিআইএলটি-এমএসপি ওপেন ফোরাম, উপদেষ্ঠা কাউন্সিল, আহবায়ক কমিটি, থিমেটিক কমিটির সমন্বয়ে প্লটফর্ম গঠনের বিষয়গুলো স্থান পায়।

 
উল্লেখ্য, এর আগে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ায় ৩ থেকে ৫ ডিসেম্বর দেশের প্রথম ‘লিডারশিপ ওয়ার্কশপ অন ট্রান্সফরমিং বারিন্দ এগ্রিকালচার: এচিভিং এসডিজি’স অ্যান্ড ক্লাইমেট রেজিলেন্স থ্রো ওয়াটার-সেন্টরিক ইন্টিগ্রেটেড ল্যান্ডস্কেপ ম্যানেজমেন্ট’ শীর্ষক এক আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত হয়। পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) এই কর্মশালা আয়োজন করেছিল।

 

 

সংবাদ প্রেরকঃ

ড. কে, এম, খালেকুজ্জামান
উধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা
মসলা গবেষণা কেন্দ্র
শিবগঞ্জ, বগুড়া
০১৯১১৭৬২৯৭৮
সোহেল রানা
নির্বাহী সম্পাদক, বরেন্দ্র গবেষণা পরিক্রমা,
বিএমডিএ, রাজশাহী
০১৭১০৪৪০৫৬৮

 

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *