Saturday , December 15 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / জাতিসংঘে বাংলা চাই, বাকৃবিতে অনলাইন আবেদন কার্যক্রমের উদ্বোধন

জাতিসংঘে বাংলা চাই, বাকৃবিতে অনলাইন আবেদন কার্যক্রমের উদ্বোধন

বাকৃবি প্রতিনিধিঃ জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা বাংলা করার দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শোভাযাত্রা ও অনলাইন আবেদন শুরু হয়েছে। শুক্রবার বিকেল চারটার দিকে অনলাইন আবেদনের কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। প্রাণ আরএফএল গ্রুপের সহযোগিতায় ও জনপ্রিয় অনলাইন পত্রিকা জাগোনিউজ২৪ডটকম এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক সমিতির কার্যালয়ে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

  

অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধনের পর বাকৃবি সাংবাদিক সমিতির কার্যালয় থেকে এক বণার্ঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সাংবাদিক সমিতি কার্যলয়ে এসে শেষ হয়। পরে সমিতির কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনলাইন আবেদন উদ্বোধনের পর সমিতির কার্যালয়ের বাইরে অনলাইনে সকলের আবেদনে উৎসাহিত করতে এক রেজিস্ট্রেশন বুথ খুলা হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও তরুণ শিক্ষার্থীরা ব্যপক উৎসাহ উদ্দীপনায় অনলাইন আবেদনে (www.jagonews24.com/MakeBanglaOfficial) অংশ নেয়। এর পূর্বে প্রচারণার অংশ হিসেবে পুরো ক্যাম্পাসে পোস্টারিং করা হয়।

 

সাংবাদিক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি মো. ইউসুফ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাকুয়াকালচার বিভাগের ব্ভিাগীয় প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা অধিদপ্তরের উপপরিচালক দীন মোহাম্মদ দীনু। এসময় বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন জাতীয় ও দৈনিক পত্রিকার প্রতিনিধিবৃন্দ, ক্যাম্পাসে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নাজিব মুবিন, অনুষ্ঠানের সঞ্চলনা করেন মো. শাহীন সরদার।

 

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক সচ্চিদানন্দ দাস চৌধুরী বলেন, আমাদের অনেক আগেই এই রকম উদ্যেগ নেওয়া উচিত ছিল। আমাদেরকে বাংলা ভাষাকে সকল ক্ষেত্রে ব্যবহার করে জাতিসংঘকে বাংলা ভাষার মর্যদা বুঝিয়ে দিতে হবে।
অ্যাকুয়াকালচার বিভাগের প্রধান অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, দেশের সকল স্তরে বাংলা ভাষার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। আমাদের গবেষণার বিষয়গুলিকে বেশি বেশি বাংলায় প্রচার করতে হবে যেন বিশ্বে বাংলার মর্যাদা আরও বৃদ্ধি পায় এবং আশা করছি খুব শীঘ্রই জাতিসংঘের সপ্তম দাপ্তরিক ভাষা বাংলা হিসেবেও স্বীকৃত হবে।

জনসংযোগ ও প্রকাশনা অধিদপ্তরের উপ-পরিচালক দীন মোহাম্মদ দীনু বলেন, বাঙালি জাতিই একমাত্র জাতি যারা বাংলা ভাষার জন্য প্রান দিয়েছিল। তাই জাতিসংঘে বাংলা ভাষার দাপ্তরিক হওয়া আমাদের প্রাপ্য। অতি শ্রীঘ্রই শুভ সংবাদটি পাবো বলে আশা করছি।
সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ খালেকুজ্জামান) সভাপতি সৌরভ দাস বলেন, বাংলা নিয়ে গবেষণা বাড়াতে হবে। এসময় তিনি ভাষা শহীদদের স্মরণ করে ইতিহাস তুলে ধরেন।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ মার্কসবাদী) সাংগাঠনিক সম্পাদক প্রেমানন্দ দাশ বলেন, উচ্চশিক্ষায় বাংলা ব্যবহার প্রচলন করতে হবে। তাহলেই গবেষণা সহ অন্যান্য বিষয়ে বিশ্বেবাংলা ভাষার মর্যাদা বৃদ্ধি পাবে।
দৈনিক কালের কণ্ঠের প্রতিনিধি আবুল বাশার মিরাজ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের ভার পৃথিবীর অনেক ভাষা থেকেই প্রাচীনতম এবং সমৃদ্ধ। এ কারণে জাতিসংঘের ৭ম দাপ্তরিক ভাষা হোক বাংলা এ দাবি জানাই।

বির্তক সংঘের যুগ্ম সম্পাদক মেহেদী হাসান রাতুল বলেন, এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। সপ্তম দাপ্তরিক ভাষা বাংলা করতে নিজেরা অনলাইনে ভোটের পাশাপাশি আশপাশেষর সবাইকে অনুপ্রাণিত করবো কারন এটি আমাদেও সবারই প্রানের দাবি।
চতুর্থ বর্ষের শিক্ষার্থী আব্দুল বাশির বলেন, ভাষার মাসে জাগোনিউজের এমন অয়োজন সত্যিই প্রশংসনীয়। এটা আমাদেও ও প্রাণের দাবি। এমন একটি অনুষ্ঠানে অংশ নিতে পেওে খুবই ভালো লাগছে।

 

মো. শাহীন সরদার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ।
মোবাইল. ০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

টেরিটরি নির্বাহী পদে নিয়োগ দিচ্ছে ACI Godrej Agrovet Private Ltd.

এগ্রিভিউ২৪ জব ডেস্ক :   ACI Godrej Agrovet Private লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিডিজবসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *