Friday , March 22 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাকৃবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাকৃবি প্রতিনিধিঃ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে প্রভাত ফেরি, কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করেছে বাকৃবি জাতীয় দিবস উদযাপন কমিটি।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন বিশ্ববিদ্যালয়ের ঈশা খাঁ হলসংলগ্ন প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। সকাল সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয় ক্লাব ভবন থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি প্রভাত ফেরি বের করা হয়। প্রভাত ফেরিটি কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। এরপর সেখানে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিভিন্ন সাংস্কৃতিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

সকাল সাড়ে নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র ( টিএসসি) কনফারেন্স হলে ‘একুশ ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান চৌধুরী এবং ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী।

সভায় বক্তারা বলেন, একুশই প্রথম আমাদের স্বাধীনতা ও স্বজাতিবোধকে জাগ্রত করেছিল। তাই স্বাধীনতা পরবর্তি দেশের তরুণ প্রজন্মকে একুশকে মনে ধারন এবং লালন করে দেশের বিপক্ষের সকল শক্তিকে পরাজিত করে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

বিকালে দিবসটি উপলক্ষে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত, সাহিত্য সংঘ এবং সংগীত সংঘের আয়োজনে একুশের কবিতা আবৃত্তি এবং সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।
০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *