Wednesday , December 19 2018
Home / পোলট্রি / “পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি)” এর যাত্রা শুরু

“পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি)” এর যাত্রা শুরু

পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ (পিপিবি) পোল্ট্রি সংশ্লিষ্ট পেশাজীবীদের সমন্বয়ে গঠিত অনলাইন ভিত্তিক একটি সংগঠন। রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেলো “পোল্ট্রি প্রফেশনাল’স বাংলাদেশ” (পিপিবি) কর্তৃক আয়োজিত সাংবাদিক সম্মেলন। এতে সংগঠনটির পরিচিতি ও কার্যবিধি তুলে ধরা হয়।

অনুষ্ঠানে পোল্ট্রি সংশ্লিষ্ট পেশাজীবী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সংগঠনের সকল সদস্যদের মধ্যে আধুনিক পোল্ট্রি ইন্ডাস্ট্রি সম্পর্কিত নতুন প্রযুক্তি এবং গবেষণার তথ্য আদান-প্রদান, দক্ষ পোল্ট্রি ইন্ডাস্ট্রি ভ্যালু ও সাপ্লাই চেইন সম্পর্কে কার্যকরী ধারণা অর্জন ও নিজেদের মধ্যে পেশাগত এবং আন্ত:যোগাযোগ স্থাপন, বাংলাদেশে পোল্ট্রি ইন্ডাস্ট্রির বিভিন্ন স্তরে যেমন, উৎপাদন বিপনন ও মান উন্নয়ণের সাথে যুক্ত পোশাবীজিদের মধ্যে সক্রিয় যোগাযোগ স্থাপন, পোল্ট্রি ইন্ডাস্ট্রি সম্পর্কিত আধুনিক প্রযুক্তি এবং পোল্ট্রি পণ্যের (ফিড, বাচ্চা, ডিম, মাংস) গুণগত মান ও উৎপাদন সংশ্লিষ্ট বিষয়ে মুক্ত আলোচনা, দেশের অভ্যন্তরে অবস্থিত ফিড মিল, হ্যাচারী, পোল্টি ফার্ম সম্পর্কে ধারণা অর্জন, সদেস্যগণের মধ্যে অলনাইন প্রযুক্তি ব্যবহার করে নিজেদের মধ্য তথ্য আদান প্রদান করে পেশাগত জীবনের অভিজ্ঞতাকে উৎকর্ষ সাধনের উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে সংগঠনটি তাঁদের যাত্রা শুরু করে।

  

তৌহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে পোল্ট্রি সেক্টরের সাথে সংশ্লিষ্ট পেশাজীবীগণ উপিস্থিত ছিলেন । এই সময় তারা পোল্ট্রি ইন্ডাস্ট্রির সুবিধা-অসুবিধা সহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা তাদের বক্তব্যে বলেন, “বাংলাদেশে সকল খামারিদের উৎপাদিত বাচ্চা কিভাবে সমান মান সম্মতভাবে উৎপাদন করা করা যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। সর্বোচ্চ বায়োসিকোরিটি মেনে নিরাপদ পোল্টি খামার করা প্রতি আহ্বান জানিয়েছেন। আমরা অনলাইনের মাধ্যমে সবাই যুক্ত হয়ে প্রত্যকের জ্ঞান আদান প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক মান সম্মত পোল্টি উৎপাদনের দিকে লক্ষ রাখতে হবে। তবে আমাদের দেশ বাইরে পোল্ট্রি রপ্তানি করে দেশের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারব।” তারা আরও বলেন, “আমাদের দেশের অভ্যন্তরে মুরগির মাংসের ভোক্তা বৃদ্ধি করতে এবংনিরাপদ ও মান সম্মত মুরগির মাংস উৎপাদনের দিকে নজর দিতে হবে।”

About Editor

Check Also

মুরগির ইনফেকশাস করাইজা রোগের কারণ, লক্ষণ ও চিকিৎসা ব্যবস্থা

মোরগ-মুরগীর ব্যাকটেরিয়াজনিত একটি তীব্র সংক্রামক রোগ। হিমোফিলাস প্যারাগ্যালিনেরাম (Haemophilus paragallinarum) ব্যাকটেরিয়া এ রোগের কারণ। এটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *