Thursday , March 21 2019
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / দুই দিনব্যাপী “জাতীয় মৌ মেলা ২০১৮” এর শুভ উদ্ভোধন

দুই দিনব্যাপী “জাতীয় মৌ মেলা ২০১৮” এর শুভ উদ্ভোধন

রাজধানী ঢাকায় ২ দিন ব্যাপী জাতীয় মৌ মেলার আনুষ্ঠানিক উদ্ভোধন হয়েছে । এবারের প্রতিপাদ্য “ফসলের মাঠে মৌ পালন, অর্থ পুষ্টি বাড়বে ফলন”। ১৮ ফেব্রুয়ারি রবিবার থেকে শুরু হওয়া এ মৌ মেলা চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ৯:৩০ টায় র‌্যালি শেষে রাজধানীর ফার্মগেটের আ. কা. মু. গিয়াস উদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ্। সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন। এরপর মিল্কী অডিটরিয়ামে “বাংলাদেশে মৌ চাষ সম্প্রসারণ, সমস্যা ও সম্ভাবনা” বিষয়ে এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়।

এ মেলার উদ্ভোধনীতে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন দেশের বিশিষ্ট মৌবিজ্ঞানী, একইসাথে একজন অভিজ্ঞ মৌ-গবেষক শেকৃবির কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোঃ সাখাওয়াৎ হোসেন যিনি দীর্ঘদিন ধরে উন্নত মৌচাষ ও ফসলের ফলন বৃদ্ধি বিষয়ে নিরলস কাজ করে চলেছেন। তার তত্ত্বাবধানে শেকৃবিতে চলছে DAE কর্মকর্তাদের মৌ-চাষ বিষয়ক প্রশিক্ষন, যিনি ইতিমধ্যে কাজ করেছেন উন্নত মৌ-বক্সেকে প্রান্তিক মৌ চাষীর নিকট সঠিক প্রয়োগ বিষয়ে। তিনি দেশে মৌ চাষ ও এর গুরুত্ব, ভবিষ্যৎ সম্ভাবনার নানা দিক ফুটিয়ে তোলেন তার প্রাঞ্জল বক্তব্যে।

তার মতে, দ্বিতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয় যা নিঃসন্দেহে সাধুবাদের যোগ্য। শুধু মধু নয়, এর সাথে উপজাত দ্রব্য পোলেন, প্রপোলিস, bees wax ইত্যাদির যে লাভজনক বিদেশী বাজার আছে তাকে পুজি করে আমাদের এসকল পন্যের উৎপাদন বাড়াতে হবে। বাণিজ্যিক মৌ চাষ সম্প্রসারণ, মধু উৎপাদন, মৌ চাষে জনসচেতনতা বৃদ্ধি ও গ্রামীন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি আশা করি।”

এবারের এ মেলায় থাকছে সরকারি-বেসরকারি ৫৪ টি প্রতিষ্ঠানের ৬০টি স্টল। সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে এ মেলা।

About Abu Naser

Check Also

বাকৃবিতে ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘অপুষ্টি দূরীকরণে খাদ্য প্রকৌশলীর ভূমিকা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *