Sunday , December 16 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / শেকৃবি শিক্ষার্থী শাহীনের চমকপ্রদ আবিষ্কার -টার্কির কৃত্রিম প্রজনন

শেকৃবি শিক্ষার্থী শাহীনের চমকপ্রদ আবিষ্কার -টার্কির কৃত্রিম প্রজনন

কানিজ,শেকৃবি প্রতিনিধি:

দেশের ইতিহাসে প্রথমবারের মত আবিষ্কৃত হলো টার্কি মুরগির কৃত্রিম প্রজনন।দেশীয় টার্কির কৃত্রিম প্রজনন ও সহজ উৎপাদন ব্যবস্থায় সম্ভবনার এক নতুন দ্বার উন্মোচন করেছেন স্বপ্নববাজ এক তরুন যার সাফল্য স্বকীয়তায় আবারো সমুজ্জ্বল শেকৃবির নাম।সম্প্রতি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ASVM অনুষদের শিক্ষার্থী শেখ মোহাম্মদ শাহীন এর হাত ধরে আসে অভূতপূর্ন এ সাফল্য।

তরুন এ ভেট বিজ্ঞানী দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন টার্কির উন্নত প্রজনন ব্যবস্থা নিয়ে।Agriview24.com কে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে তিনি বলেন,”এ কৃত্রিম প্রজনন ব্যবস্থায় ৯০ থেকে শতভাগ fertile বা নিষিক্ত ডিম পাওয়া সম্ভব। স্ত্রী টার্কির artificial insemenation বা কৃত্রিম প্রজননের পর মাত্র ৭দিনের মধ্যে আনুমানিক সকল ডিম উর্বর হয় যা এই গবেষণায় প্রাপ্ত।এতে সময় বাচবে সেই সাথে বহুগুণ উৎপাদন বাড়বে বলে আমি শতভাগ আশাবাদী।”

তার এ সাফল্য শুধু শেকৃবির নয়,এক বিশাল অর্জন দেশের প্রানিসম্পদ উন্নয়নক্ষেত্রে।অভূতপূর্ন এ সাফল্যে সর্বোচ্চ সহযোগীতায় ছিলেন দেশবরেণ্য সফল প্রাণীবিজ্ঞানী,একজন আদর্শ প্রানিচিকিৎসক,শেকৃবির মেডিসিন অনুষদের সম্মানিত শিক্ষক অধ্যাপক কেবিএম সাইফুল ইসলাম।তরুন এ বিজ্ঞানীর ভূয়সী প্রসংসা করে তিনি প্রাণীজক্ষেত্রে টার্কি বিষয়ক নানা গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেন।এ বিষয়ে মতামত প্রকাশ করে তিনি বলেন,শাহীনের এ আবিষ্কার টার্কি উদ্যোক্তাদের জন্য এক মাইলফলক। আগে প্রাকৃতিক উপায়ে মাত্র ৩০-৪০% উর্বর ডিম পাবার সম্ভাবনা থাকত।কিন্তু এ পদ্ধতিতে পুরুষ টার্কি হতে সহজে সিমেন কালেকশন দ্বারা অধিক fertile ডিম উৎপাদন সম্ভব। পাশাপাশি তা অল্প সময়ে দ্রুত টার্কির বৃদ্ধি বাড়াবে,কমাবে উৎপাদন খরচ।

প্রাণীজ আমিষের ঘাটতি পূরনে এ আবিষ্কার আগামী দিনের টার্কি উৎপাদন ব্যবস্থায় সাফল্যের দীপশিখা বয়ে নিয়ে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

About Anik Ahmed

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *