Thursday , December 13 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব; জীববিজ্ঞান সকল বিজ্ঞানের মূল

ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসব; জীববিজ্ঞান সকল বিজ্ঞানের মূল

মো. শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সবুজ চত্বরে শনিবার ভোরের আলো ফোটার পর থেকেই শিক্ষার্থীদের আনোগোনা। ময়মনসিংহ অঞ্চলের পাশ্ববর্তী টাঙ্গাইল, জামালপুর, নেত্রকোণা কিশোরগঞ্জ জেলা থেকে প্রায় ৭০০ কোমলমতি শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত প্রকৃতি কন্যা বাকৃবি। শিক্ষার্থীদের অনেকের সঙ্গে রয়েছেন তাদের অভিভাবক। সবার চোখে মুখে জীববিজ্ঞান উৎসব। উৎসব মানেই যে আনন্দ, তা টের পেয়েছিল সবাই। উৎসবের মাঝেও কোমলমতি শিক্ষার্থীরা অংশ নেয় এক ঘন্টার পরীক্ষায়। পরীক্ষা বরাবরই যে ভীতির বিষয়, শিক্ষার্থীদের দেখে সেটি টের পাওয়া যায়নি।

সকাল ৯ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বর মাঠে জাতীয় সংগীত, পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে জীববিজ্ঞান উৎসবের প্রথম পর্বের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. জসিমউদ্দিন খান। এসময় তিনি বলেন, জীবন না থাকলে বাকি বিজ্ঞানের ভাগগুলো থাকত না। জীববিজ্ঞান সকল বিজ্ঞানের মূল। বিজ্ঞানকে জানা তথা নিজেকে জানতে হলে সবার আগে অবশ্যই জীববিজ্ঞানকে জানতে হবে। দ্বিতীয় বারের মত ক্যাম্পাসকে নির্বাচন করায় আয়োজকদের ধন্যবাদ জানান তিনি ।


উদ্বোধনী অনুষ্ঠানে জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, আমরা সবাই জীব। মানুষকে কেন্দ্র করে সকল বিজ্ঞান। মৌলিক চাহিদার সথে সম্পর্ক রয়েছে জীববিজ্ঞানের। জীবনকে না জানলে সবকিছু মিথ্যা হয়ে যাবে। এসময় আরো বক্তব্য দেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দিন আহমেদ, বাংলাদেশ জীববিজ্ঞান উৎসবের ময়মনসিংহ অঞ্চলের সভাপতি অধ্যাপক ড. আ. খ. ম গোলাম সারওয়ার।

এরপর অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ১ ঘন্টার বহুনির্বাচনী পরীক্ষায় অংশ নেন। পরীক্ষা শেষে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলানায়তনের উৎসবের দ্বিতীয় পর্ব প্রশ্নোত্তর ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। এসময় ময়মনসিংহ আঞ্চলিক জীববিজ্ঞান উৎসবের সভাপতি অধ্যাপক ড. আ. খ. ম. গোলাম সারওয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়লের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান। বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন, জীববিজ্ঞান উৎসবরের সভাপতি অধ্যাপক ড. শহীদুর রশীদ ভূঁইয়া, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দিন আহমেদ। অনান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন কৃষিবিদ ইনস্টিউশনের যুগ্ম মহাসচিব অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন, ড. মো. সবিবুল হক প্রমুখ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর কাজী হাসিবুদ্দিন আহমেদ বক্তব্যে বলেন, এরকম প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধার বিকাশে সহায়তা করবে। উৎসবে শিক্ষার্থী ও অভিভাবকদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ দেখে তিনি বলেন, ‘শিক্ষার্থীরা প্রমাণ করেছে, পুরস্কার প্রাপ্তিই বড় কথা নয়, অংশগ্রহণই বড় কথা।

জীববিজ্ঞান উৎসবের সহকারী সম্পাদক অনিরুদ্ধ প্রামাণিক বলেন, বিজ্ঞানমনস্কতার অভাব আমোদের জাতীয় পশ্চাদ পদতার অন্যতম প্রধান কারণ। দেশের বিজ্ঞানশিক্ষার বেহাল দশা জাতি হিসেবে আমাদেরকে আরও পেছনে ঠেলে দিচ্ছে। এ পরিস্থিতি মোকাবেলার জন্য যে দীর্ঘমেয়াদী পদক্ষেপ দরকার তারই ধারাবাহিকতায় জীববিজ্ঞান উৎসবের সূচনা।

উৎসবে এ অঞ্চল থেকে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারির তিনটি ক্যাটাগরিতে ২০০জন শিক্ষার্থীকে জাতীয় উৎসবের জন্য নির্বাচিত করা হয়।

 

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ ২২০২।
মোবাইল ০১৭৩৭৭২১৬০৩।

About Editor

Check Also

কারিগরি কর্মকর্তা পদে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

এগ্রিভিউ২৪ জব ডেস্ক : পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (PKSF) এর সহযোগী সংগঠন প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *