Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবিতে ‘স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস’ পালিত

বাকৃবিতে ‘স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস’ পালিত

বাকৃবি প্রতিনিধি
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবস’ পালন করেছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ মার্কসবাদী)। বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকাল ৫ টার দিকে দিবসটির স্মরণে মিছিল বের করে সংগঠনের নেতাকর্মীরা।

মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে জব্বারের মোড় হয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে এসে শেষ হয়। এরপর এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাকৃবি সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ মার্কসবাদী) সভাপতি রাফিকুজ্জামান ফরিদ।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারিতে স্বৈরাচার এরশাদ সরকারের কুখ্যাত মজিদ খান শিক্ষানীতির বিরুদ্ধে সংগঠিত ছাত্রসমাবেশে পুলিশের গুলিতে শহীদ হন জাফর, জয়নাল, কাঞ্চল, দীপালী সহ ১১ জন যুবক। শহীদদের আত্মদানে মজিদ খান শিক্ষানীতি বাস্তবায়ন না হলেও আজও শিক্ষাব্যয় ক্রমাগত বৃদ্ধি করে মানুষকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। এমনকি প্রশ্নফাঁসের মাধ্যমে শিক্ষার নৈতিকতাকে ধ্বংস করা হচ্ছে।

বক্তারা আরও বলেন, স্বৈরাচারবিরোধী ছাত্র প্রতিরোধ দিবসের ইতিহাস ভুলিয়ে দিতে বাণিজ্যিক উদ্দেশ্যে এদেশে আমদানি করা হয়েছে ‘ভ্যালেনটাইন ডে’। এর মাধ্যমে মানুষকে আরও বেশি আতœকেন্দ্রিক, ভোগ সর্বস্ব এবং সংগ্রামী চেতনা ধ্বংস করে দেওয়া হচ্ছে।

মো. শাহীন সরদার
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
০১৭৩ ৭৭২১৬০৩।

About Shahin Sardar

Check Also

শহীদ বুদ্ধিজীবী দিবসে সিকৃবিতে আলোক প্রজ্জ্বলন

অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : ১৪ ডিসেম্বর, শহীদ বুদ্ধিজীবী দিবস। বাঙালির ইতিহাসে এক কালো দিন। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *