Saturday , December 15 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / খুবিতে মৎস্য ও ডলফিন সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

খুবিতে মৎস্য ও ডলফিন সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নূর-ই-কুতুবুল আলম রেজা, খুবি প্রতিনিধি:

অনেকে বলে থাকেন মানুষের পর ডলফিনই বুদ্ধিমান প্রাণী। এই দাবির পক্ষে-বিপক্ষে রয়েছে নানান মত। আমাদের দেশে দেখা যায় ডলফিনেরই এক প্রজাতি ‘শুশুক’। আগে দেশের বিভিন্ন নদ-নদীতে এদের প্রায়ই দেখা যেত। সাম্প্রতিক সময়ে নদীদূষণ, পানিতে পর্যাপ্ত খাবারের অভাব, আরো নানা কারণে এদের এখন আর খুব একটা দেখা যায় না। তাই ডলফিনের সংরক্ষণের বিষয় বিবেচনা করে খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি (ফিশারিজ এন্ড মেরিন রিসোর্স টেকনোলজি) ডিসিপ্লিনের উদ্যোগে মৎস্য ও ডলফিন সংরক্ষণ বিষয়ক কর্মশালা বাংলাদেশ বনবিভাগ ও ইউএনডিপি এর সহায়তায় গত ১২ই ফেব্রুয়ারি সোমবার বেলা ১১টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের জীব বিজ্ঞান স্কুলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. গাউছিয়াতুর রেজা বানুর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রফেসর ড. খন্দকার আনিসুল হকের নেতৃত্বে মৎস্য ও ডলফিন সংরক্ষণের বর্তমান চিত্র এবং উন্নয়নের ভবিষ্যৎ বিষয়ক আলোচনা তুলে ধরা হয়। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক মোঃ আমির হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. খান কামাল উদ্দিন, বন্যপ্রাণি সংরক্ষণের প্রকল্প পরিচালক মোঃ মদিনুল আহসান এবং প্রকল্পের ব্যবস্থাপক রেজাউল করিম চৌধুরী বক্তব্য রাখেন।
অনুষ্ঠানের সূচনা বক্তব্য ও আলোচ্য বিষয় সম্পর্কে আলোকপাত করেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের প্রফেসর ড. খন্দকার আনিসুল হক। কর্মশালায় আলোচ্য বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন সহকারী অধ্যাপক শিকদার সাইফুল ইসলাম। প্রকল্পটির সহকারী গবেষক হিসেবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক জয়ন্ত বীর।
কর্মশালায় বক্তারা ডলফিনের আবাসস্থল, খাদ্য, পারিপার্শ্বিক পরিবেশ কিভাবে বিপর্যয়ের মুখে পড়ছে ও ডলফিনের সংখ্যা দিন দিন কিভাবে কমে যাচ্ছে সে বিষয়ে আলোকপাত করেন এবং এই অবস্থা থেকে উত্তরণের সম্ভাব্য উপায় সম্পর্কে আলোচনা করেন। ডলফিন কমে যাওয়ার জন্য কলকারখানার বর্জ্য, কীটনাশকের নির্বিচার ব্যবহার, অতিরিক্ত মাত্রায় মাছের পোনা ও মা মাছ আহরণ, জালে আটকে পড়া ও আইনের দুর্বল প্রয়োগ ইত্যাদিকে দায়ী করেন।
উক্ত কর্মশালায় মৎস্য ও কৃষি অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ বনবিভাগের উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং দেশি-বিদেশি সংস্থার সদস্য ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

About Rafy

Check Also

টেরিটরি নির্বাহী পদে নিয়োগ দিচ্ছে ACI Godrej Agrovet Private Ltd.

এগ্রিভিউ২৪ জব ডেস্ক :   ACI Godrej Agrovet Private লিমিটেডে নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বিডিজবসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *