Monday , March 25 2019
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / শেকৃবিতে ৩মাস ব্যাপী মৌচাষের উপর সার্টিফিকেট কোর্স এর আনুষ্ঠানিক উদ্ভোধন

শেকৃবিতে ৩মাস ব্যাপী মৌচাষের উপর সার্টিফিকেট কোর্স এর আনুষ্ঠানিক উদ্ভোধন

কানিজ,শেকৃবি প্রতিনিধিঃ প্রানিবৈচিত্রের একটি বিশাল অংশ জুড়ে আছে মৌমাছি।বলা হয়ে থাকে মৌমাছি না থাকলে আগামী ৫বছরে ধ্বংসেরর মুখে এগিয়ে যাবে পৃথিবী। দিন দিন কমে আসছে মৌ কলোনির সংখ্যা যা বাড়িয়ে তুলছে অস্তিত্বসংকট সহ জীববৈচিত্রের হুমকি।আশু সমস্যার সর্বোচ্চ সমাধানে যুক্তভাবে কাজ শুরু করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর(DAE)

‘কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল,তেল ও মশলা বীজ উৎপাদন,সংরক্ষন ও বিতরণ (৩য় পর্যায়)’ প্রকল্পের অধীনে আজ শেকৃবিতে ৩০জন DAE কর্মকর্তার জন্য উন্নত মৌচাষের উপর আনুষ্ঠানিকভাবে ১টি কোর্স চালু করা হয়।এ কোর্স শেষে প্রদান করা হবে প্রশিক্ষন সার্টিফিকেট।

সকাল ১০:৩০টায় শেকৃবি উপাচার্য কনফারেন্স রুমে অনুষ্ঠানটির শুভসূচনা হয়।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির মাননীয় উপ উপাচার্য প্রফেসর ড. মোঃ সেকেন্দার আলী।তিনি আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের শুভ উদ্ভোধন করেন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির সম্মানিত ট্রেজারার প্রফেসর ড. আনোয়ারুল হক বেগ এবং প্রফেসর ড.আবদুল হান্নান, পরিচালক, সরেজমিন উইং, DAE।বিশেষ অতিথিবৃন্দ স্বাগত বক্তব্যে উল্লেখ করেন,এ প্রকল্প মধু চাষের উন্নত প্রযুক্তিকে আরো বেগবান করবে,বাড়িয়ে তুলবে কাঙ্ক্ষিত ফসল উৎপাদন।সেই সাথে এ প্রশিক্ষনলব্ধ জ্ঞান উপজেলা হতে শুরু করে ব্লক লেভেলে ছড়িয়ে যাবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

অতঃপর উপস্থিত বক্তব্য নিয়ে আসেন শেকৃবি কীটতত্ত্ব বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক নুর মহল আক্তার বানু ও প্রফেসর ড. মোঃ আলী।তাদের বক্তব্যে উঠে আসে সম্ভাবনাময় মৌচাষের নানা দিক।

উক্ত উদ্ভোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ(KIB) এর সম্মানিত মহাসচিব কৃষিবিদ মোঃ খাইরুল আলম প্রিন্স, প্রকল্প পরিচালক,কৃষক পর্যায়ে ডাল,তেল ও মশলাবীজ উৎপাদন, সংরক্ষন ও বিতরন প্রকল্প DAE,খামারবাড়ি,ঢাকা। তিনি এ প্রকল্পকে শতভাগ সহয়তা করার আশাবাদ ব্যক্ত করেন,সেই সাথে শুভকামনা জানান শেকৃবি ও DAE এই যুক্ত কার্যক্রমকে।দেশের সার্বিক মৌচাষ ও মৌচাষীর দক্ষতা উন্নয়নে এ প্রকল্প এক মাইলফলক বলে তিনি উল্লেখ করেন।
এরপর এক প্রাণবন্ত বক্তব্য উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী ও কোর্সের প্রধান ট্রেইনার, বিশিষ্ট মৌবিজ্ঞানী প্রফেসর ড. মোঃ সাখাওয়াৎ হোসেন। Agriview24.com কে দেয়া এক বিশেষ সাক্ষাতকারে তিনি উল্লেখ করেন,”ফসল উৎপাদনের মূলশর্ত পরাগায়ন যার প্রথম ও প্রধান উৎস মৌমাছি।৩চামচ খাবারের এক চামচ খাবারই আসে নিখুত পরাগায়নের মধ্য দিয়ে।এই বৃহৎ প্রকল্প শুধু উন্নত প্রশিক্ষনই নয় কাজ করবে কৃষি উন্নয়ন তথা ফসল উৎপাদন বৃদ্ধিকে কেন্দ্র করে।ডাল,তেল ও মশলাবীজ উৎপাদনকে ত্বরানিত্বকরণ সহ এই প্রকল্প দ্বারা মৌমাছির রোগবালাই, উন্নত মধু উৎপাদন,by product বা উপজাত সম্পর্কিত নানা তথ্য প্রদান করা হবে প্রশিক্ষনপ্রাপ্ত কৃষি কর্মকর্তাদের যা সর্বাঙ্গিন সহয়তা করবে দেশের প্রান্তিক মৌচাষী ভাইদের।”
তিনি বিশেষভাবে ধন্যবাদ জানান কৃষি গবেষণা ফাউন্ডেশনকে যাদের আর্থিক সহোযোগীতায় শেকৃবিতে একটি এপিয়ারী এবং মৌমাছি গবেষণার জন্য ছোট একটি ল্যাবরেটরি স্থাপিত হয়েছে এবং মৌপালনের নতুন প্রযুক্তিসমূহ মাঠ পর্যায়ে প্রদর্শিত হচ্ছে।KGF এর এই সহযোগীতার কারনেই কীটতত্ত্ব বিভাগ, শেকৃবি এই ধরনের ৩ মাসব্যাপী সার্টিফিকেট কোর্স পরিচালনার সক্ষমতা অর্জন করেছে।

আগামী ৯০ দিনব্যাপী শেকৃবি প্রাঙ্গণে চলবে এই প্রশিক্ষণ কর্মসূচি, প্রদান করা হবে প্রশিক্ষণ সার্টিফিকেট যা DAE কর্মকর্তাদের কর্মক্ষেত্রে আরো দক্ষ করে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রকল্প পরিচালকগন।

About Abu Naser

Check Also

ওয়াসিম হত্যাকারীদের ফাঁসির দাবীতে সিকৃবিতে মানববন্ধন

অর্ঘ্য চন্দ, সিকৃবি প্রতিনিধি : ওয়াসিম আফনানকে  বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে হত্যার প্রতিবাদে আজও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *