Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / শেকৃবিতে ডারউইন দিবস উপলক্ষে আলোচনা সভা ও বায়োলজি অলিম্পিয়াডের এনজাইমদের সার্টিফিকেট বিতরণ

শেকৃবিতে ডারউইন দিবস উপলক্ষে আলোচনা সভা ও বায়োলজি অলিম্পিয়াডের এনজাইমদের সার্টিফিকেট বিতরণ

আব্দুর রহমান রাফি, শেকৃবিঃ মঙ্গলবার (১২ই ফেব্রুয়ারি) বিবর্তনবাদ তত্ত্বের জনক চার্লস ডারউইনের ২০৯ তম জন্মবার্ষিকী। প্রতি বছর এই দিনটিকে ডারউইন দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। ডারউইন দিবস উপলক্ষে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বাংলাদেশ বায়োলজি অলিম্পিয়াড আয়োজন করে আলোচনা সভা ও ঢাকা অঞ্চলের এনজাইমদের সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠান।

ডারউইনের জীবনকর্ম এবং তাঁর তত্ত্ব নিয়ে জ্ঞানগর্ব আলোচনা করেন আলোচকবৃন্দ। আলোচকৃন্দরা হলেন: বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নিটোরের অধ্যাপক ডাঃ মনিরুল ইসলাম, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মাসুদুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেকৃবির কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. মোঃ সারোয়ার হোসেন।

অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, পৃথিবীতে যে কজন বিজ্ঞানীদের নিয়ে মানুষের কৌতুহল এবং যারা আলোচনার শীর্ষে ডারউইন তাদের মধ্যে অন্যতম। ডারউইনের জীবনকর্ম এবং প্রকৃতি বিজ্ঞানী হিসেবে তাঁর কষ্টসাধ্য জীবনের উপর আলোকপাত করেন তিনি। বিজ্ঞানী ডারউইনকে নিয়ে নিজের লেখা গ্রন্থের উপরও আলোচনা করেন তিনি। আলোচনা অনুষ্ঠান শেষে সেরা ৪ জন এনজাইমকে পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারপ্রাপ্ত এনজাইমরা হলেন: জহিরুল ইসলাম, মহিউদ্দিন মোরশেদ সাইফ, সাখাওয়াত হোসেন সৈকত ও সাদিয়া তাবাসসুম তন্নি। এরপর সকল এনজাইমদেরকে তাদের কাজের স্বীকৃতিস্বরূপ সার্টিফিকেট প্রদান করা হয়।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *