Friday , October 19 2018
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / অমর একুশে গ্রন্থমেলায় কৃষিবিদ মনিরুজ্জামান কবিরের ‘কৃষি সাংবাদিকতা’ বই প্রকাশ

অমর একুশে গ্রন্থমেলায় কৃষিবিদ মনিরুজ্জামান কবিরের ‘কৃষি সাংবাদিকতা’ বই প্রকাশ

কানিজ,শেকৃবি প্রতিনিধি: If you eat today, thank a farmer অর্থ্যাৎ আপনি যদি আজ উদরপূর্তি করে থাকেন তাহলে কৃষককে ধন্যবাদ জানান, প্রবাদটি ইউরোপে বহুল প্রচলিত।প্রত্যেক সমাজে কৃষকদের আলাদা সম্মানের চোখে দেখা হয়।আমাদের সমাজব্যাবস্থা সম্পর্কে আমরা অবহিত।কৃষকরা শুধু কৃষিকে নয় আমাদেরকেও বাঁচিয়ে রেখেছে।আমাদের সমাজ কৃষিভিত্তিক।এখনও সমাজের বৃহৎ অংশের জীবন জীবিকার উৎস কৃষি।
পৃথিবীর ১০০০(এক হাজার) ভাগের এক ভাগ পরিমাণ আমাদের ভূমি।অন্যদিকে জনসংখ্যা আছে এক হাজার ভাগের ২৪(চব্বিশ) জন।

ঘনবসতিপূর এ দেশে প্রতিবছর এক শতাংশ হারে আবাদি জমি হারাচ্ছি আমরা।সাহিত্য, নাটক,সিনেমা সহ সকল শাখায় কৃষি ও কৃষক উঠে আসছে। তাদের অধিকার আজ পর্যন্ত অর্জিত হয়নি।

২০০৭ সালের মার্চ মাসে ভারতের কেরালা রাজ্যে রাষ্ট্র তথ্য প্রযুক্তি মিশন টুলমুক্ত কৃষি বাণিজ্যিকভিত্তিক কল সেন্টার এবং ওয়েবসাইট চালু করে।ফলশ্রুতিতে কেরালার কৃষক জনগোষ্ঠীর মধ্যে তৈরি হয়েছে বিপুল উৎসাহ,উদ্দীপনা ও একতা।

নেপালি ই-হাটবাজার হল ই-কৃষির একটি নিদর্শনা।যেখানে কৃষি পণ্যের সঠিক দাম ভিডিও ফুটেজ দেখতে পারছে নেপালি কৃষকরা।এই উদ্যোগ নেপালি কৃষিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।
জনবহুল ও কৃষি উন্নত দেশ গণচীনে রাষ্ট্রনিয়ন্ত্রিত একাধিক কৃষিভিত্তিক টেলিভিশন স্টেশন রয়েছে।যেগুলোতে প্রতিদিনের সর্বশেষ কৃষিতথ্য ও চিত্র প্রচার করা হয়।ফিলিপাইনের কৃষি সচিব প্রতিদিন সকালে উচ্চফলনশীল ও হাইব্রিড ধান আবাদ বিষয়ে কৃষকদের উদ্দেশ্যে জনসচেতনতামূলক বক্তব্য দেন।তাছড়া পৃথিবীর সব দেশই কৃষি পণ্যের প্রতিদিনের বাজারদর সংক্রান্ত আপডেট তথ্য প্রচার করে থাকে।

মানুষের জন্ম-মৃত্যুর সঙ্গে কৃষির সম্পর্ক প্রাচীন-সূত্রে গাঁথা।কৃষি কার্যক্রমকে কেন্দ্র করে বাংলাদেশের অর্থনৈতিক কাঠামো গড়ে উঠেছে।কৃষ্টির মূলেই রয়েছে কৃষি সে কথা ভুললে চলবে না।আজকের বিশাল সভ্যতা পেছনে রয়েছে শস্যের আবাদ।মাটিতে দানা পুতে শস্য আবাদ যাযাবর জীবনের অবসান ঘটায়।

১৯৭১ সাল।গোলার আঘাতে অগ্নিদগ্ধ মাঠ পরিস্কার করে বীজ মাটিতে পুঁতে কৃষকরাই প্রথম সোঁনাঝরা ধান ফলিয়েছিলেন।স্বাধীন বাংলাদেশে প্রথম সাফল্য আসে কৃষি খাতে।সাফল্যের হাত ধরে আজ আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার দ্বারপ্রান্তে।সবচাইতে গুরুত্বপূর্ণ সম্পদ মাটি আর পানি।মৃত্তিকার পৃষ্ঠে নদনদী আর খালবিল জালের মতন ছড়ানো ছিটানো।মাটির নিচেও বিশাল পানির সম্ভার।মাটির নীচে ও উপরে অমূল্য পানি সম্পদের জন্যই পৃথিবীর খুব কম দেশই আমাদের মত উর্বরা জমি রয়েছে।অনন্তকালের নবায়নযোগ্য সম্পদ হল কৃষি জমি।কৃষিজমি সুরক্ষার বিকল্প নেই।হতাশার কথা প্রান্তিক কৃষকরা ভ’মি খুইয়ে নিজ জমিতে ক্রমশ ভ’মিদাস হয়ে উঠছে। বৈশ্বিক মন্দার অভিঘাত বাংলাদেশে না পড়ার অন্যতম কারণ কৃষির সাফল্য।প্রতিনিয়ত বদলে যাচ্ছে কৃষি ফসলের মানচিত্র।একদিকে পরিবর্তিত জলবায়ু অন্যদিকে অভিযোজনের নিরন্তর প্রচেষ্টা। কৃষি বিষয়ক লিখার গুরুত্ব গণমাধ্যমে সুদূরপ্রসারী।

বরাবরের মতো এবারও হাওলাদার প্রকাশণীর স্টলে (স্টল নম্বর ৬১০,৬১১)।লেখকের লেখা গবেষণাধর্মী বই কৃষি সাংবাদিকতা শিক্ষণ এর দ্বিতীয় মুদ্রণ পাওয়া যাচ্ছে।

About Abu Naser

Check Also

ওজন কমায় ধনে পাতার রস

এগ্রিভিউ হেলথ ডেস্ক: খাবারের স্বাদ বাড়ানোর অনেক নামের একটি ধনে পাতা। রান্নার স্বাদ বাড়াতে ধনে পাতার …

One comment

  1. Moniruzzaman Kabir

    Thanks agriview24.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *