Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / হাবিপ্রবি’তে তুলা চাষের উপর সেমিনার অনুষ্ঠিত

হাবিপ্রবি’তে তুলা চাষের উপর সেমিনার অনুষ্ঠিত

হাসানুজ্জামান বান্না, হাবিপ্রবিঃ রবিবার ১১ ফেব্রুয়ারি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) এর অডিটোরিয়াম -১ এ তুলা চাষের উন্নয়নের লক্ষ্যে “প্রোসপ্রেক্টস অব কোটন প্রোডাকশন ইন দ্য নর্দান রিজিয়ন অব বাংলাদেশ ” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়। দেশের উরাঞ্চলের তুলা চাষের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে রংপুর অঞ্চলের কৃষকদের নিয়ে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে মুখ্য আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ইলিয়াস মিঞা, উপ পরিচালক – তুলা উন্নয়ন বোর্ড, রংপুর রিজিয়ন, রংপুর; মো. আখতারুজ্জামার, অতিরিক্ত পরিচালক – তুলা উন্নয়ন বোর্ড, খামারবাড়ি ঢাকা এবং প্রফেসর ড. ভবেন্দ্র কুমার প্রফসর জেনেটিক্স এন্ড প্লান ব্রিডিং, হাবিপ্রবি। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম। কৃষিবিদ ফাহিনুর রহমান শাতিল ও জনাবা সাবিহা রোকসানার সঞ্চালনায় উক্ত সেমিনারে আরোও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. খালিদ হোসেন এবং বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, “আমি আজ শিক্ষার্থী হিসাবে এখানে শিক্ষা গ্রহণ করছি।বাংলাদেশে বর্তমানে ধান ও গম গবেষণার কারণে অনেক উন্নয়ন হয়েছে। তাই তুলা চাষ বৃদ্ধির জন্য গবেষণা বাড়াতে হবে এবং তুলার লাভ ও সুফল সম্পর্কে কৃষককে সঠিক তথ্য দিতে হবে। যাতে করে কৃষকরা সেচ্ছায় তুলা চাষে আগ্রহী হয়”।
সেমিনারে সভাপত্বিত্ব করেন ড. মো. ফরিদ উদ্দিন, নির্বাহী পরিচালক – তুলা উন্নয়ন বোর্ড, খামারবাড়ি, ঢাকা। সভাপতির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে তুলা চাষ করে উন্নয়ন সম্ভব। তুলা চাষ করেও কৃষক বছরে দুইটি ফসল চাষ করতে পারবে। বাংলাদেশের উরাঞ্চলের রংপুর অঞ্চলে তামাক চাষের প্রবণতা বেশি। তামাকের চেয়ে তুলা লাভবান বেশি কৃষককে তা বুঝাতে হবে। বিশেষ করে উরাঞ্চলে চর অঞ্চর গুলো তলা চাষের জন্য উপযোগি। তাই বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ড কৃষককে তুলা চাষে আগ্রহী করতে দেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সেমিনার করবে।
উল্লেখ্য, উক্ত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা, কর্মচারী ও সাধারন শিক্ষার্থী বৃন্দ অংশগ্রহণ করেন।

 

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *