Sunday , December 16 2018
সর্বশেষ
Home / এগ্রিবিজনেস / প্রথম দিনে জমজমাট “কৃষি যন্ত্রপাতি মেলা ২০১৮”

প্রথম দিনে জমজমাট “কৃষি যন্ত্রপাতি মেলা ২০১৮”

ডা. মো. মোস্তাফিজুর রহমানঃ তিন দিনব্যাপী জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলার প্রথম দিন জমজমাট ভাবে কেটেছে। দর্শকদের সবর উপস্থিতিতে মেলার পরিবেশ ছিল চমকপ্রদ। নতুন নতুন প্রযুক্তি দেখতে ভীড় ছিল প্রতিটি স্টলে। নতুন প্রযুক্তির ব্যবহার জানার জন্য উৎসুক জনতার ভীড় ছিল পোস্টার ও প্রজেক্ট এর দিকে।

    

প্রথম দিনের মেলায় অংশ গ্রহণ করে মোট ২১ টি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে সবাই নিজেদের উদ্ভাবিত প্রযুক্তি ও বাইরে থেকে আমদানীকৃত প্রযুক্তির সমাহার ছিল।  মেটাল এগ্রো ইঞ্জিনিয়ারিং এর প্রযুক্তির ব্যবহারের ডকুমেন্টারি দেখতে জনতার ভাল উপস্থিতি লক্ষ করা যায়।

অংশগ্রহণকারী  সরকারী প্রতিষ্টানের মধ্যে কৃষি তথ্য সার্ভিস, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট,  বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউট,  সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট,  পাট গবেষণা ইন্সটিটিউট,  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।  বেসরকারি / আন্তর্জাতিক  প্রতিষ্ঠানের মধ্যে সিমিট বাংলাদেশ, আইডিই বাংলাদেশ, চিটাগাং বিল্ডার্স এন্ড মেশিনারি লি, এসি আই, দা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, জনতা উত্তরণ  আলীম ইন্ডাস্ট্রিজ, নবিতি,  আর কে মেটাল, হক কর্পোরেশন, কামাল মেশিন টুলস এবং রংপুর ফাউন্ডারী লি (আর এফ এল)।

 

ধান কাটার ম্যাশিন, ধান লাগার যন্ত্র, কম্বাইন্ড হার্ভেস্ট মেশিন দর্শকদের দৃষ্টি কেড়েছে। রুবেল নামে এক দর্শক জানান, এত দিন ইউটিউব এ বাইরের দেশে এসব প্রযুক্তির ব্যবহার দেখেছি, এই সব প্রযুক্তি আমাদের দেশে সহজ লভ্য হয়েছে দেখে ভাল লাগছে। সামনা সামনি যন্ত্রগুলো বেশ উপভোগ করছি।

দর্শকদের উপস্থিতি ও আগ্রহ দেখে খুশি অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমুহ। মেটাল এগ্রো ইঞ্জিনিয়ারিং এর মোহাম্মদ সিদ্দিকুর রহমান জানান, আমরা আশার চেয়ে বেশি দর্শক পেয়ে আনন্দিত। দর্শকদের আগ্রহ আমাদের ভাল লেগেছে।  মেলা নতুন প্রযুক্তি প্রচারের অন্যতম একটা উপায়।

 

চিটাগাং বিল্ডার্স এন্ড মেশিনারি লিমিটেড এর এক্সিকিউটিভ অফিসার মো. আবুল কালাম আজাদ বলেন, প্রথমবারের মত এই আয়োজন হলেও দর্শকদের যথেষ্ট সাড়া পাওয়া যাচ্ছে। এই মেলায় প্রকৃত ক্রেতা কম কিন্তু প্রত্যক্ষ ক্রেতা অনেক বেশি। এই মেলায় প্রযুক্তির প্রচার বেশি হচ্ছে।

সন্ধার পর থেকে দর্শকদের ভিড় আরো বাড়তে থাকে, সন্ধায় থেকেই চলতে থাকে সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলা সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *