Friday , March 22 2019
সর্বশেষ
Home / প্রথম পাতা / শল্য চিকিৎসায় সিভাসুর মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্টের সাফল্য

শল্য চিকিৎসায় সিভাসুর মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্টের সাফল্য

গবাদিপশুর মূত্রথলিতে পাথরজনিত চিকিৎসায় নতুন কার্যকরী পদ্ধতি আবিষ্কার করেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্ট। ক্যাথেটার ব্যাবহারের মাধ্যমে গবাদিপশুর মূত্রথলিতে পাথর আক্রান্ত প্রাণির চিকিৎসায় সাফল্য পেয়েছে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্ট।

 

এ প্রসঙ্গে নতুন এ পদ্ধতির উদ্ভাবক এবং বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্টের প্রফেসর ড. বিবেকচন্দ্র সূত্রধর চ্যানেল আই এর এক সাক্ষাৎকারে বলেন “Foley catheter” ব্যাবহার করে গবাদিপশুর মূত্রথলিতে পাথরজনিত চিকিৎসা করা যায় এমন পদ্ধতি আগে কেউ প্রয়োগ করেনি এবং তিনি এই পদ্ধতি কাজে লাগিয়ে সাফল্য পেয়েছেন।তিনি আরো জানান এ পর্যন্ত প্রায় ৮৪ টি অপারেশনের মধ্যে ৮৩ টি অপারেশন  সাফল্যের সহিত সম্পন্ন হয়েছে।

নতুন উদ্ভাবিত এ পদ্ধতি সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন গ্রাম্য পর্যায়ে প্রায় ২০-৩০ ভাগ গবাদিপশু ও বাছুর এ রোগে মারা যায়। নতুন উদ্ভাবিত এই চিকিৎসা পদ্ধতি বিশ্বব্যাপী সাড়া জাগাবে বলে প্রত্যাশা বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

এ প্রসঙ্গে মেডিসিন ও সার্জারি ডিপার্টমেন্টের প্রফেসর ড. রায়হান ফারুক বলেন প্রাণিসম্পদ অধিদপ্তর সাথে থাকলে শুধু চট্টগ্রাম নয় মাঠপর্যায়ে সারাদেশব্যপী এ পদ্ধতি ব্যাবহার করে চিকিৎসা দেয়া সম্ভব হবে।

About Ontohin Sagor

Check Also

শেকৃবি উপাচার্য ও শেকৃবিসাসের শুভেচ্ছা বিনিময়

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *