Sunday , December 16 2018
সর্বশেষ
Home / কৃষি গবেষনা / “VETS ASSOCIATION OF BOGRA” এর সদস্যদের সাথে SK+F এর বিশেষ সন্ধ্যা

“VETS ASSOCIATION OF BOGRA” এর সদস্যদের সাথে SK+F এর বিশেষ সন্ধ্যা

VETS ASSOCIATION OF BOGRA” এর সদস্যদের নিয়ে একটি বিশেষ সন্ধ্যার আয়োজন করে এদেশের শীর্ষস্থানীয় মেডিসিন কোম্পানী ESKAYEF PHARMACEUTICALS LIMITED (Aninal Health Division) । শনিবার বগুড়ার ম্যাক্স মোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয় । অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ রিপন মন্ডল (Intervet), সেক্রেটারি ডাঃ জাহিদ রাশেদ (CP Bangladesh) সহ এ্যাসোসিয়েশনের অন্যান্য সদস্যবৃন্দ । SK+F এর পক্ষ থেকে অনুষ্ঠানে অংশগ্রহন করেন মিঃ নুরুন্নবী খান, সেলস ম্যানেজার; ডাঃ খাইরুল আলম, সিনিয়র ডেপুটি ম্যানেজার; মিঃ বিরন উদ্দিন, রিজিওনাল সেলস ম্যানেজার সহ অন্যান্য সহকর্মীবৃন্দ । অনুষ্ঠানের শুরুতে ভেটস এ্যাসোসিয়েশন অব বগুড়া কে সম্মানসূচক ক্রেস্ট প্রদান করে Eskayef Pharmaceuticals ।

এরপর শুরু হয় মূল আলোচনা যেখানে SK+F এর ৩ টি প্রোডাক্টের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয় । প্রোডাক্ট ৩ টি হচ্ছে Augment Vet (Amoxicillin 10% + Clavulanic Acid 2.5%), OSE Vet (Organic Selenium + Vitamin E) এবং Imulator (Phytogenic Immuno Modulator) ।

যেসব ব্যাকটেরিয়া পেনিসিলিনের প্রতি Resistance হয়ে যায়, সেসব ব্যাক্টেরিয়া বডি থেকে পেনিসিলেনেজ নামক এনজাইম নিঃসরন করে, ফলে এই এনজাইম Amoxicillin কে বাইন্ড করে এর কার্যক্ষমতা নষ্ট করে দেয় । Augment Vet এ আছে Clavulanic Acid যা পেনিসিলেনেজ এনজাইম কে বাইন্ড করে ফলে Amoxicillin তার নিজের কাজ করতে পারে ।

ফ্রান্সের প্রযুক্তি দিয়ে বানানো হয়েছে OSE Vet; মার্কেট সরবরাহকৃত সেলেনিয়াম গুলি হচ্ছে In-Organic সেলেনিয়াম যা সল্ট ফর্মে ব্যবহার করা হয়, এই ফর্মে ৩৫% বডি গ্রহন করতে পারে আর তার ৩০-৪০ ভাগ বডিতে Absorb হয় । অন্যদিকে Organic স্যালেনিয়ামের ১০০ ভাগই বডিতে Absorb হয় ।

এই ২টি প্রোডাক্টই বাংলাদেশে প্রথম আনা হয়েছে ।

আরেকটি প্রোডাক্ট হচ্ছে Imulator  যা পোল্ট্রিতে ব্যবহার করা হয় । এটি মূলত প্লান্ট সোর্স থেকে ক্যামিকেল Extract করে করা হয়েছে যা মুরগিতে ইমোনিটি বৃদ্ধি করে ।

অনুষ্ঠানে এ্যাসোসিয়েশনের ৩৩ জন সদস্য উপস্থিত ছিলেন, এরকম প্রোগ্রাম আরো বেশি বেশি প্রয়োজন বলে জানান বক্তারা পাশাপাশি এসব প্রোডাক্ট আনার জন্য SK+F কে ধন্যবাদ প্রদান করেন ।

এরপর শুরু হয় সবচেয়ে আকর্ষনীয় পর্ব যেখানে ডাক্তারদের নিয়ে র‍্যাফেল ড্র অনুষ্ঠিত হয়; আনন্দদায়ক এই পর্বে সবার জন্য একটি কমন গিফট ছিল । সবশেষ নৈশভোজের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *