Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / কুমিল্লার বার্ডে সিকৃবি’র কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষা সফর সম্পন্ন

কুমিল্লার বার্ডে সিকৃবি’র কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষা সফর সম্পন্ন

মাকসুদুল হাসান রবিন, সিকৃবিঃ গত ১ ফেব্রুয়ারি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থীরা কুমিল্লায় অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড)-এ ৩ দিনের শিক্ষা সফর সম্পন্ন করে বিশ্ববিদ্যালয়ে ফিরেছে। উক্ত অনুষদের কৃষি ও গ্রামীণ উন্নয়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মিটু চৌধূরী, প্রভাষক নাজমুল হক টিপু, কৃষি বিপণন ও ব্যবসায় ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মাইমুনা বেগমের তত্ত্বাবধায়নে ৪০ জন শিক্ষার্থীর একটি দল গত ৩০ জানুয়ারি সকালে কুমিল্লার উদ্দেশ্যে রওনা দিয়ে বিকাল ৫টায় পৌঁছায়। ঐদিন সন্ধ্যায় বার্ডের মুহিব কমপ্লেক্সের সেমিনার কক্ষে একটি সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীদেরকে বার্ড সম্পর্কে বিস্তারিতভাবে অবহিত করেন বার্ডের মহাপরিচালক ড. এম মিজানুর রহমান। সাথে ছিলেন সহকারী পরিচালক তানভীর আহমেদ।

পরেরদিন সকালে তানভীর আহমেদের নেতৃত্বে রাইচো নামক গ্রামে স্থানীয় একটি পল্লী উন্নয়ন সমবায় সমিতির ব্যবস্থাপকের সাথে শিক্ষক ও শিক্ষার্থীরা একটি সাধারণ সভা করে। সভায় ব্যবস্থাপকের কাছ থেকে শিক্ষার্থীরা উক্ত সমিতির কর্মকান্ড সম্পর্কে বিস্তারিতভাবে অবগত হয়। তারপর দুপুর ১২ টায় শিক্ষার্থীরা ঐ এলাকার সাধারণ মানুষের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করে। বিকাল ৪টায় মুহিব কমপ্লেক্সের সেমিনার কক্ষে আরেকটি সেমিনারের মাধ্যমে বার্ডের বিভিন্ন কর্মকান্ড ও কর্মপরিকল্পনা সম্বন্ধে শিক্ষার্থীরা অবগত হয়। ঐদিন সন্ধ্যায় শিক্ষার্থীরা দুটি গ্রুপে ভাগ হয়ে আক্তার হামিদ গ্রন্থাগারে বেশ কিছুক্ষণ লাইব্রেরী ওয়ার্কের পর প্রেজেন্টেশন তৈরী করে।

১ ফেব্রুয়ারি সকাল ১০ টায় শিক্ষার্থীরা উক্ত অনুষদের তিনজন শিক্ষক ও বার্ডের সহকারী পরিচালক তানভীর আহমেদের সামনে দুই গ্রুপের দুইটি প্রেজেন্টেশন উপস্থাপন করে। প্রেজেন্টেশন উপস্থাপনের পরপরই আনুষ্ঠানিকভাবে শিক্ষা সফরের নির্ধারিত কর্মকান্ডের সমাপ্তি ঘোষণা করা হয়। এরপর বেলা ১১:৩০ ঘটিকায় কুমিল্লা থেকে শিক্ষক শিক্ষার্থীরা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে রওনা হন। এর আগে শিক্ষক, শিক্ষার্থীরা ৩ দিনের এই শিক্ষা সফরে একাডেমিক কর্মকান্ডের পাশাপাশি কুমিল্লার বিভিন্ন দর্শনীয় স্থান ঘুরে দেখেন ।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *