Saturday , December 15 2018
সর্বশেষ
Home / Uncategorized / শেকৃবিতে জীববিজ্ঞান উৎসবের ঢাকা উত্তর অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত

শেকৃবিতে জীববিজ্ঞান উৎসবের ঢাকা উত্তর অঞ্চলের প্রতিযোগিতা অনুষ্ঠিত

শেকৃবি প্রতিনিধি: “প্রাণের টানে পারস্যে” শ্লোগান নিয়ে “জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর জীববিজ্ঞান উৎসব ২০১৮” এর আঞ্চলিক পর্যায়ের “ঢাকা উত্তর পর্ব” আজ শুক্রবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) অনুষ্ঠিত হয়েছে। এবার বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি সারা দেশে ১০ টি আঞ্চলিক ও একটি জাতীয় উৎসবের আয়োজন করছে।

শিক্ষার্থী ও অতিধিদের একাংশ

শুক্রবার সকাল থেকেই শিক্ষার্থীদের পদচারণায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস মুখরিত হয়ে উঠে। জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে জীববিজ্ঞান উৎসবের উদ্বোধন করা হয়। সকাল ৯টায় ৩ ক্যাটাগরিতে শিক্ষার্থীদের ১ ঘন্টাব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হয়। জুনিয়র ক্যাটাগরিতে ৬ষ্ঠ-৮ম শ্রেণী, সেকেন্ডারীতে নবম-দশম শ্রেণী ও হায়ার সেকেন্ডারীতে একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অংশ নেয়।

প্রশ্নোত্তর পর্বে প্রশ্ন করছেন অলিম্পিয়াডে অংশ নেয়া এক শিক্ষার্থী
শিক্ষার্থীর প্রশ্নের উত্তর দিচ্ছেন শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ

পরীক্ষার পর কেন্দ্রীয় অডিটোরিয়ামে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান। শেকৃবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের অধ্যাপক ড. মোঃ সারোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেকৃবির উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রফেসর ড. রায়হরি সরকার, শেকৃবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. জামিলুর রহমান এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহকারী কিউরেটর মাসুদুর রহমান। সম্মানিত অতিথিরা ধৈর্যের সাথে কৌতুহলী শিক্ষার্থীদের প্রতিটি প্রশ্নের উত্তর দেন। প্রশ্নোত্তর পর্বটি পরিচালনা করেন জাতীয় জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক ডাঃ সৌমিত্র চক্রবর্তী। প্রশ্নোত্তর পর্বে কোমলমতি শিক্ষার্থীরা অনেক অভাবনীয় প্রশ্ন করে তাক লাগিয়ে দেন। শিক্ষার্থীরা প্রশ্ন করেন বিবর্তন, বৃক্ষমানব, জিনের গঠন সহ জীববিজ্ঞানের নানা বিষয় নিয়ে।

পরীক্ষায় ব্যস্ত শিক্ষার্থীরা

 

পরীক্ষা কার্যক্রমে নিয়োজিত এনজাইমরা

আঞ্চলিক পর্যায় থেকে জাতীয় পর্যায়ে অংশগ্রহণের জন্য ৩ ক্যাটাগরি থেকে মোট ২১৭ জন শিক্ষার্থী নির্বাচিত হয়। নির্বাচিতদের টি-শার্ট, সার্টিফিকেট, মেডেল প্রদান করা হয়। আগামী ৯ মার্চ জাতীয় জীববিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হবে। এবারের জাতীয় জীববিজ্ঞান উৎসবের অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে কৃষিভিত্তিক জনপ্রিয় অনলাইন সংবাদ এগ্রিভিউ (agriview24.com).

About Rafy

Check Also

ঝিনাইদহের সাধুহাটিতে ব্রি-ধান ৭১ এর মাঠ দিবস পালিত

ঝিনাইদহ সদর উপজেলার সাধুহাটি গ্রামে সাধুহাটি ব্লকে সোমবার ব্রি-ধান ৭১ এর মাঠ দিবস পালিত হয়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *