Sunday , December 16 2018
সর্বশেষ
Home / কৃষি বিভাগ / মোবাইল ও ফেসবুকের মাধ্যমেই ফ্রি কৃষি সেবা

মোবাইল ও ফেসবুকের মাধ্যমেই ফ্রি কৃষি সেবা

আব্দুর রহমান রাফি, শেকৃবিঃ কৃষকদের বিভিন্ন প্রকার কৃষি বিষয়ক সমস্যার সমাধান দিতে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশে (কেআইবি) চালু হচ্ছে “কেআইবি কৃষি সেবা কেন্দ্র“। এ সেবা কেন্দ্র থেকে সরাসরি এবং টেলিফোনের মাধ্যমে কৃষক ও শহুরে ছাদ বাগানীদের বিনামূল্যে কৃষি, মৎস্য এবং পশু পালন বিষয়ে পরামর্শ দিবেন ৩০জন বিশেষজ্ঞ। প্রতি শনিবার সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কেআইবি কৃষি সেবা কেন্দ্র থেকে এ সেবা পাওয়া যাবে। যে কোন ছাদ বাগানী বা কৃষক ৯১২২৮০১ নম্বরে ফোন করে অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমে (ফেসবুক) সমস্যার সমাধান নিতে পারবেন।

সংবাদ সম্মেলনে কেআইবি’র সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ বলেন, ঢাকা শহরের বাসিন্দারা বাড়ির ছাদে সবজি ও বিভিন্ন ধরনের ফল-ফুলের বাগান করছেন। আমরা তাঁদের এ উদ্যোগকে স্বাগত জানাই। চাষাবাদ করতে গিয়ে তাঁরা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। গাছের রোগ বালাই নিয়ে সঠিক পরামর্শের অভাবে অনেক সময় তাঁরা বাগান বা সবজি চাষ করার উৎসাহ হারিয়ে ফেলেন। এছাড়া বিভিন্ন ছাদে ছাদ বাগানীরা মৎস্য ও পশুপালন করছেন। তাঁরাও বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাঁদের সমস্যার কথা বিবেচনা করেই আমরা কেআইবি কৃষি সেবা কেন্দ্র চালু করতে যাচ্ছি। পরবর্তীতে শহরের বাসিন্দারা বাড়ির ছাদে বাগান করতে চাইলে এ সেবা কেন্দ্র থেকে নির্দিষ্ট ফি এর বিনিময়ে কারিগরি সহায়তা সহ ছাদ বাগান সৃজনের কার্যক্রম গ্রহণ করতে পারব। এজন্য কেআইবি’র উদ্যোগে দক্ষ মালি তৈরীর কার্যক্রম গ্রহণের পরিকল্পনা রয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহাসচিব কৃষিবিদ খাইরুল আলম প্রিন্স, দপ্তর সম্পাদক কৃষিবিদ এম মিজানুর রহমান, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আরিফ তরফদার, সমাজকল্যাণ সম্পাদক কৃষিবিদ মোহাম্মদ মোফাজ্জল হোসেন, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ মেট্টোপলিটন শাখার সাধারণ সম্পাদক কৃষিবিদ ড. মো. তাসদিকুর রহমান সনেট সহ বিশেষজ্ঞ প্যানেলের কৃষিবিদ ড. বেলাল সিদ্দিকী, কৃষিবিদ আব্দুর রশীদ, কৃষিবিদ সালেহ আহমেদ, কৃষিবিদ মাহ্ফুজ হোসেন মিরদাহ প্রমুখ।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *