Sunday , April 22 2018
Home / প্রথম পাতা / বশেমুরকৃবির ইন্টার্ন শিক্ষার্থীদের নিয়ে স্কয়ার ফার্মার “Probiotics Used in Livestock” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বশেমুরকৃবির ইন্টার্ন শিক্ষার্থীদের নিয়ে স্কয়ার ফার্মার “Probiotics Used in Livestock” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বশেমুরকৃবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদে স্কয়ার ফার্মাসিটিউক্যালসের সৌজন্যে এবং উক্ত অনুষদের মেডিসিন বিভাগের আয়োজনে “Probiotics Used in Livestock” শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উক্ত অনুষদের ডীন প্রফেসর ড. আবু সাদেক মোঃ সেলিম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন স্কয়ার ফার্মাসিটিউক্যালসের এগ্রোভেট বিভাগের সিনিয়র মার্কেটিং ম্যানেজার বিপ্লব কুমার সেন। সেমিনারে সভাপতিত্ব করেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ জাকারিয়া। এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন অনুষদের অন্যান্য শিক্ষকমণ্ডলী, স্কয়ার ফার্মাসিটিউক্যালসের আঞ্চলিক প্রতিনিধিগণ ও অনুষদের ৩য় ব্যাচের ইন্টার্ন  শিক্ষার্থীবৃন্দ। সেমিনারটি সঞ্চালনা করেন মেডিসিন বিভাগের প্রভাষক ডা. এস এম মোস্তাফিজুর রহমান সুমন।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ইন্টার্ন শিক্ষার্থী মো. সোহরাব আলী মোল্লা এবং গীতা পাঠ করেন মৌসুমি সাহা।

সেমিনারে শুভেছা বক্তব্য রাখেন স্কয়ার ফার্মাসিটিউক্যালসের এগ্রোভেট বিভাগের সিনিয়র মার্কেটিং ম্যানেজার বিপ্লব কুমার সেন।

তিনি প্রথমেই অভিনন্দন জানান ইন্টার্নশিপ শেষ করা ডিভিএম ৩য় ব্যাচের শিক্ষার্থীদের। তিনি আরও বলেন, ‘স্কয়ার ফার্মাসিটিউক্যালস ১৯৫৮ সাল থেকে যাত্রা শুরু করে এবং ১৯৮৫ সাল থেকে সুনামের সাথে প্রথম স্থান ধরে রেখেছে এবং প্রাণিসম্পদের অবদানে স্কয়ার ফার্মাসিটিউক্যালস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।’ নবীন ডাক্তারদের যারা স্কয়ার ফার্মাসিটিউক্যালসের এগ্রোভেট বিভাগে যোগ দিতে চান তাদের তিনি সু-স্বাগতম জানান।
প্রধান অতিথির বক্তব্যে অনুষদের ডীন প্রফেসর ড. আবু সাদেক মোঃ সেলিম ধন্যবাদ জানান মেডিসিন বিভাগ ও স্কয়ার ফার্মাসিটিউক্যালসকে “Probiotics Used in Livestock” শীর্ষক সেমিনার আয়োজনের জন্য। তিনি বলেন, ‘আমাদের দেশে নিজস্ব কোন প্রোবায়োটিক নেই, বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়। স্কয়ার ফার্মাসিটিউক্যালস দেশীয় গবেষণাকে কাজে লাগিয়ে সহজেই প্রোবায়োটিক উৎপন্ন করে এই জায়গাটি দখল করতে পারে।’

তিনি আশাবাদ ব্যক্ত করেন ভবিষ্যতেও স্কয়ার ফার্মাসিটিউক্যালস অনুষদের বিভিন্ন প্রোগ্রামে সহযোগীতা করবে।

এছাড়াও সেমিনারে বক্তব্য রাখেন ডেইরী ও পোল্ট্রি বিভাগের প্রফেসর ড. মো. আমিনুল ইসলাম, ড. মো. মোরশেদুর রহমান ও প্যাথোবায়োলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো গোলাম হায়দার।

সেমিনারে স্কয়ার ফার্মাসিটিউক্যালসের প্রোবায়োটিক ও বিভিন্ন প্রোডাক্টের উপর প্রেজেন্টেশন দেন ভেটেরিনারি বিভাগের এক্সিকিউটিভ ডা. মো. মাহামুদুন্নবী।

শিক্ষার্থীদের মধ্যে সেমিনারে বক্তব্য রাখেন ইন্টার্ন শিক্ষার্থী আবু নাছের। তিনি তার বক্তব্যে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স ও আমদের দেশে এন্টিবায়োটিকের যথাযথ ব্যবহার না হওয়ার বিষয়টি তুলে ধরেন। তিনি আরও বলেন, “এক সময় এন্টিবায়োটিকের অভাবে হাজার হাজার মানুষ মারা যেত, হয়তো সেদিন বেশি দূরে নয় যেদিন এন্টিবায়োটিকের অপব্যবহারের ফলে হাজার হাজার মানুষ ও প্রাণি মারা যাবে। আর এই সমস্যার একমাত্র সমাধান হতে পারে প্রোবায়োটিক।”

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মদ জাকারিয়া স্কয়ার ফার্মাসিটিউক্যালসকে ধন্যবাদ এবং ইন্টার্নশিপ শেষ করা নবীন ডাক্তারদের জন্য শুভকামনা জানিয়ে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।

About Abu Naser

Check Also

শেকৃবি এলামনাই এসোসিয়েশন এর অভিষেক ও পুনর্মিলনী ২০১৮ অনুষ্ঠিত

নাজমুস সাকিব, শেকৃবি প্রতিনিধিঃ জাঁকজমক পূর্ণভাবে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এলামনাই এসোসিয়েশন’র অভিষেক ও পুনর্মিলনী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *