Monday , April 23 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / রাজধানীতে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও মেলা

রাজধানীতে শুরু হয়েছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও মেলা

আব্দুর রহমান রাফিঃ সুসজ্জিত হাতি, ঘোড়ার গাড়ি, ব্যান্ড ও বাউল দলের সমন্বয়ে এক বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে রাজধানীতে শুরু হলো ৬ দিনব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৮ এর কার্যক্রম। র‌্যালীটি আজ সকাল ০৯.০০ টায় প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে শুরু হয়ে মানিক মিয়া এভিনিউ প্রদক্ষিণ করে অধিদপ্তর প্রাঙ্গণে এসে শেষ হয়। আজ বিকাল ০৩.০০ টায় কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) এর অডিটরিয়ামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য রাষ্ট্রপতি জনাব আবদুল হামিদ প্রানিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষ্যে আয়োজিত মেলার শুভ উদ্বোধন করেন। মেলা চলবে সকাল ০৯.০০ টা থেকে রাত ০৮.০০ টা পর্যন্ত ২০-২২ জানুয়ারী, কেআইবি চত্বর, কৃষি খামার সড়ক, ঢাকা।

র‌্যালী শেষে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ড. আইনুল হক এগ্রিভিউ২৪.কম কে জানান, “সুস্থ্য সবল ও মেধাবী জাতি গড়তে প্রোটিনের প্রয়োজন, আর এই প্রোটিনের প্রধান উৎস হলো প্রাণিসম্পদ। প্রাণিসম্পদ সেক্টরের উন্নয়ন তুলে ধরা, উন্নত জাতের পশু প্রদর্শন এবং জনগনকে প্রাণিজ আমিষের গুরুত্ব সম্পর্কে জানানোই হলো প্রাণিসম্পদ সেবা সপ্তাহের মূল লক্ষ্য। ২০২১ সালের মধ্যে মাংস ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং ২০৩০ সালের মধ্যে দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্নতা অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে প্রাণিসম্পদ অধিদপ্তর”।

উল্লেখ্য, এবছর দ্বিতীয়বারের মতো আয়োজিত হচ্ছে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ। সারা বাংলাদেশের জেলা, উপজেলায় এ উপলক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের উদ্যোগে আয়োজন করা হয়েছে সেবা প্রদান কার্যক্রম। এ উপলক্ষে ২০-২২ জানুয়ারি কেআইবি প্রাঙ্গনে মেলার আয়োজন করা হয়েছে। এছাড়াও ২৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে খামারী সমাবেশ। ২৫ শে জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে সেবা সপ্তাহের আনুষ্ঠানিকতা। এর আগে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে প্রাণিসম্পদ সংক্রান্ত রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হবে সমাপনী অনুষ্ঠানে। এছাড়াও স্কুল, কলেজ ও এতিমখানাগুলোতে শিক্ষার্থীদের বিনামূল্যে দুধ, ডিম ও মাংস খাওয়ানো হবে এ উপলক্ষ্যে।

About Editor

Check Also

ভূট্টার “মোচা ও দানা পচা” রোগের লক্ষণ ও প্রতিকার ব্যবস্থা

বাংলাদেশে ধান ও গমের পর ভূট্টা তৃতীয় ও উচ্চ ফলনশীল দানা জাতীয় ফসল। বিশ্বের বিভিন্ন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *