Monday , June 25 2018
Home / ক্যাম্পাস / বশেমুরকৃবিতে ʻʻলাইভ ফুড ইন অ্যাকোয়াকালচার অফ বাংলাদেশʼʼ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বশেমুরকৃবিতে ʻʻলাইভ ফুড ইন অ্যাকোয়াকালচার অফ বাংলাদেশʼʼ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

মোঃ সাইফ উদ্দিন, বশেমুরকৃবিঃ গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অ্যাকোয়াকালচার বিভাগের উদ্যোগে ʻʻলাইভ ফুড ইন অ্যাকোয়াকালচার অফ বাংলাদেশʼʼ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে । বুধবার অত্র বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ আমজাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দিন মিয়া। উক্ত অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোঃ আমজাদ হোসেন। এছাড়া নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইসচ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আবুল হোসেন এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়াকালচার বিভাগের প্রফেসর ড. মোঃ আহসান বিন হাবীব তাদের নিজ নিজ প্রবন্ধ উপস্থাপন করে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের অনুষদীয় ডীন, পরিচালকবৃন্দ, অধ্যাপকবৃন্দ, মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষকবৃন্দ এবং অ্যাকোয়াকালচার বিভাগের শিক্ষার্থীবৃন্দ ।

সেমিনারে উল্লেখ করা হয় যে বাংলাদেশে মৎস্য উৎপাদন বৃদ্ধি করার জন্য নতুন নতুন প্রজাতির মাছ চাষ বৃদ্ধি করা প্রয়োজন। এ ক্ষেত্রে প্রধান সমস্যা হলো পর্যাপ্ত পরিমাণ পোনার প্রাপ্যতার অভাব। পোনা উৎপাদনের জন্য লাইভ ফুড এর ভূমিকা অপরিসীম। লাইভ ফুড হলো ক্ষুদ্র ক্ষুদ্র জীব ও উদ্ভীদ কণা যা মাছের পোনার জন্য খুবই আকর্ষণীয় এবং উপাদেয় খাবার। এজন্য মাছের লাইভ ফুড চাষ পদ্ধতি উদ্ভাবন খুবই জরুরী। লাইভ ফুড ব্যবহার করে পোনা উৎপাদনের মাধ্যমে নতুন নতুন প্রজাতির মাছের উদ্ভাবন, ফলশ্রুতিতে মাছের উৎপাদন কয়েকগুন বৃদ্ধি করা সম্ভব বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন ।

এখানে উল্লেখ্য পোনা মাছের খাদ্য জীবন্ত প্লাংকটন, রটিফার, স্পিরুলিনা ইত্যাদির চাষ ইতোমধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকোয়াকালচার বিভাগে প্রতিষ্ঠিত লাইভ ফুড কালচার ল্যাবরেটরিতে শুরু হয়েছে।

About Editor

Check Also

ড.নিরঞ্জন কুমার সানাকে নতুন উপাচার্য নিয়োগ দেওয়ায় বশেফমুবিপ্রবিতে আনন্দ মিছিল

বশেফমুবিপ্রবি প্রতিনিধি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন ও প্রথম উপাচার্য নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *