Sunday , December 16 2018
সর্বশেষ
Home / ক্যাম্পাস / বাকৃবিতে কৃষি অর্থনীতি গ্র্যাজুয়েটদের বৈষম্য নিরসনে ১৪ দফা দাবি

বাকৃবিতে কৃষি অর্থনীতি গ্র্যাজুয়েটদের বৈষম্য নিরসনে ১৪ দফা দাবি

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিভিন্ন চাকরিতে কৃষি অর্থনীতির গ্রাজুয়েটদের বৈষম্য দূরীকরণে ১৪ দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন করেছে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে বুধবার দুপুর ১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সম্মেলন কক্ষে ওই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কৃষি অর্থনীতি ছাত্র আন্দোলন পরিষদের আহ্বায়ক মো. নাজমুল আলম।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানায়, কৃষি অর্থনীতির গ্র্যাজুয়েটরা অর্থনীতি বিষয়ে ১২৫ ক্রেডিট ও কৃষি বিষয়ে মাত্র ২৫ ক্রেডিট পড়া সত্ত্বেও সরকারী বেসরকারী চাকুরীতে শুধুমাত্র কৃষি শব্দটি যুক্ত থাকায় আমরা অনেক চাকুরীতে আবেদন করতে পারিনা। ন্যাশনাল এগ্রিকালাচারাল রিসার্চ সিস্টেমের (নার্স) আওতায় বিভিন্ন প্রতিষ্ঠানে কৃষি অর্থনীতির বিভাগ থাকলেও সেখানে আমাদের নিয়োগ দেওয়া হয় না।

এছাড়া এসময় তারা বিসিএস শিক্ষা ক্যাডারে অর্থনীতি প্রভাষক, নন-ক্যাডার পরিসংখ্যান কর্মকর্তা, নন-ক্যাডার সমাজসেবা কর্মকর্তা পদে অর্থনীতির গ্র্যাজুয়েটদের সাথে কৃষি অর্থনীতির শিক্ষার্থীদের নিয়োগ প্রদান করতে হবে, বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে গবেষণা ও মূল্যায়ন পদ সৃষ্টি, বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক (গবেষণা ও পরিসংখ্যান) পদে ‘অর্থনীতি ও পরিসংখ্যান’ স্নাতকদের পাশাপাশি কৃষি অর্থনীতি স্নাতকধারীদের সুযোগ দেওয়াসহ বেসরকারী ব্যাংকে সুযোগ সৃষ্টি, অতিদ্রুত ইর্ন্টানশিপ চালু, কোর্স কারিকুলাম আধুনিকায়নসহ আন্দোলন সফল করতে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে অতিদ্রুত প্রতিনিধি দল গঠন করার দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে আন্দোলনরত শিক্ষার্থীবৃন্দ ও ক্যাম্পাসে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
এর পূর্বে গত মঙ্গলবার একই দাবিতে মানববন্ধন ও উপাচার্য বরাবর স্মারক লিপি প্রদান করেন তারা।

 

মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।
০১৭৩ ৭৭২১৬০৩।

About Editor

Check Also

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা প্রদান

শেরপুরে কৃতি শিক্ষার্থী এবং মুক্তিযোদ্ধার সন্তান ডিপ্লোমা কৃষিবিদদের সংবর্ধনা দিয়েছে শেরপুর জেলা ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *