Monday , June 25 2018
Home / ক্যাম্পাস / বাকৃবিতে অ্যানিমেল ব্লাড ব্যাংকের উদ্বোধন

বাকৃবিতে অ্যানিমেল ব্লাড ব্যাংকের উদ্বোধন

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গবাদি পশুর চিকিৎসা সেবার নিমিত্তে অ্যানিমেল ব্লাড ব্যাংক চালু করা হয়েছে। মঙ্গলবার দুপুর ১২টায় সার্জারি এন্ড অবস্ট্রেরিক্স বিভাগের উদ্যোগে ওই ব্লাড ব্যাংকের উদ্বোধন করা হয়।
ব্লাড ব্যাংক উদ্ধোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মো. রফিকুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।


জানা যায়, অ্যানিমিয়া ও প্রোটিনের ঘাটতিতে ভোগা রোগাক্রান্ত প্রাণির চিকিৎসার উদ্দ্যেশে এই ব্লাড ব্যাংক স্থাপন করা হয়। এই ব্লাড ব্যাংকের মাধ্যমে সুস্থ-সবল প্রাণি থেকে সতেজ রক্ত সংগ্রহ করে তা সংরক্ষণ করা হবে। পরবর্তীতে সেই রক্ত দিয়ে রোগাক্রান্ত প্রাণির চিকিৎসা করা হবে।
ব্লাড ব্যাংকটি বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে করা হয়েছে। ব্লাড ব্যাংকটি থেকে প্রথম তিন মাস বিনা খরচে খামারীদের মাঝে রক্ত সরবরাহ করা হবে। পরবর্তীতে এই ব্লাড ব্যাংক থেকে স্বপ্ল মূল্যে রক্ত সরবরাহ করা হবে।
মো. শাহীন সরদার
বাকৃবি প্রতিনিধি, ময়মনসিংহ।
০১৭৩ ৭৭২১৬০৩।

 

About Editor

Check Also

ড.নিরঞ্জন কুমার সানাকে নতুন উপাচার্য নিয়োগ দেওয়ায় বশেফমুবিপ্রবিতে আনন্দ মিছিল

বশেফমুবিপ্রবি প্রতিনিধি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন ও প্রথম উপাচার্য নিয়োগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *