Monday , June 25 2018
Home / প্রাণিসম্পদ / বাংলাদেশে প্রথম ব্রাহমা গরুর খামার পরিদর্শন ও প্রশিক্ষণের উপর কর্মশালা

বাংলাদেশে প্রথম ব্রাহমা গরুর খামার পরিদর্শন ও প্রশিক্ষণের উপর কর্মশালা

বাংলাদেশে প্রথম ব্রাহমা গরুর খামার পরিদর্শন ও প্রশিক্ষণের উপর দিনব্যাপী একটি চমৎকার ও ফলপ্রসূ কর্মশালা “মডেল লাইভস্টক ইনস্টিটিউট ঢাকা” এবং “মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন” এর পৃষ্টপোষকতায় অত্যন্ত সফল ভাবে ১৯ আগস্ট, ২০১৭ খ্রিষ্টাব্দে সম্পন্ন হয়েছে। এই কর্মশালায় অংশগ্রহণকারী ৩৭ জনের অধিকাংশই ছিলেন তরুণ এবং উচ্চশিক্ষিত।

প্রতিষ্ঠানে উন্নত প্রযুক্তি ব্যাবহারের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান শেষে, সোনার গাঁও, নারায়ণগঞ্জ এ অবস্থিত মোঃ কামাল হোসেন এর ব্রাহমা গরুর খামারটি পরিদর্শন করে হাতে কলমে শেখানো হয় প্রশিক্ষণার্থীদের। এই কর্মশালার মুখ্য উদ্দেশ্য ছিল দেশে নিরাপদ মাংসের উৎপাদন বৃদ্ধি করা ও শিক্ষিত তরুণদের উদ্যোক্তা হতে উদ্বুদ্ধ করা। আগামী ২৩শে সেপ্টেম্বর ২০১৭ খ্রিষ্টাব্দে এই কর্মশালাটি আবার অনুষ্ঠিত হতে যাচ্ছে।

 

ডা. সালমা সুলতানা, নির্বাহী পরিচালক, “ম‌ডেল লাইভস্টক ইনস্টি‌টিউট ঢাকা” এবং চেয়ারম্যান, “মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন”, বলেন, “ব্রাহমা জাতের গরুর রুমেন ছোট হওয়ায় খাদ্য খরচ কম এবং দৈহিক ওজন দ্রুত বৃদ্ধি পায়, অন্যান্য জাতের চেয়ে এই গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এবং এর মাংসে চর্বির পরিমাণও কম হওয়ায় মাংস খেতেও বেশ সুস্বাদু। দেশে প্রচুর শিক্ষিত বেকার আছে, এদের যদি সঠিক প্রশিক্ষণ ও দিকনির্দেশনা দিয়ে এগ্রোবিজনেসে উদ্বুদ্ধ করা যায় তাহলে দেশে অসংখ্য এগ্রো ইন্ডাস্ট্রি গড়ে উঠবে। এতে আমাদের মাথাপিছু প্রতিদিনের মাংসের চাহিদা পূরণ হবে, পাশাপাশি বিদেশে মাংস রপ্তানি করতে পারলে দেশের জাতীয় আয় বৃদ্ধি সহ বেকার সম্প্রদায়ের টেকসই কর্মসংস্থানের সৃষ্টি হবে।” তিনি আশাবাদী অদূর ভবিষ্যৎ এ তাদের আন্তরিক প্রচেষ্টা, সরকার ও সকলের সম্মিলিত সহযোগিতা এবং শিক্ষিত তরুণ জনবলের অংশগ্রহণ ট্র্যাডিশনাল ফার্মিং সিস্টেমের অমূল পরিবর্তন আনবে, নিরাপদ প্রাণিজ আমিষের নিশ্চয়তা প্রদান করবে, শিক্ষিত উদ্যোক্তা তৈরির মাধ্যমে টেকসই আত্মকর্মসংস্থান সৃষ্টি করবে সর্বোপরি প্রাণিসম্পদ সেক্টরকে সমৃদ্ধ করবে।

সরকার অনুমোদিত, বাংলা‌দেশ কা‌রিগ‌রি শিক্ষা বোর্ড অধিভুক্ত এবং বোর্ড কর্তৃক প্র‌ণিত শিক্ষা কা‌রিকুলাম ও বিধান মোতা‌বেক প‌রিচা‌লিত ঢাকা‌তে প্র‌তি‌ষ্ঠিত একমাত্র ‌শিক্ষা প্রতিষ্ঠান “ম‌ডেল লাইভস্টক ইনস্টি‌টিউট ঢাকা”, ঢাকার রামপুরাস্থ বনশ্রী আবাসিক এলাকা থে‌কে ৭ কিঃ‌মিঃ পূর্ব-দ‌ক্ষিণ কোন; বনশ্রী ডেমরা বাইপাস সড়ক, অন্য‌দি‌কে যাত্রাবা‌ড়ি হ‌য়ে ডেমরা অ‌ভি‌মুখী বাইপাস সড়‌কের “স্টাফ কোয়র্টার মোড়” থে‌কে প্রায় ২.০ কিঃ‌মিঃ উত্তর প‌শ্চিম কো‌নে অব‌স্থিত “আমুলিয়া ম‌ডেল টাউ‌ন” আবাসিক এলাকার অভ্যন্ত‌রে অব‌স্থিত। বর্তমা‌নে ৩ ব্যা‌চে ১ বছর ২ মাস মেয়াদী “সা‌র্টি‌ফি‌কেট ইন এনি‌মেল হেলথ্ এন্ড প্রোডাকশন” এবং “সা‌র্টি‌ফি‌কেট ইন পো‌ল্ট্রি ফা‌র্মিং” শিক্ষাক্রমসমুহের কার্যক্রম চলমান। কারিগরি শিক্ষাকার্যক্রমের পাশাপাশি এখানে ল্যাবরেটরি ডায়াগনোসিস সুবিধাসহ প্রাণিহাসপাতালের কার্যক্রমও চলছে ২০১৫ খ্রিষ্টাব্দ হতে। সেই সাথে তাদের স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে নিবন্ধিত “মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশন” সংস্থাটি খামারিদের সচেতনতা বৃদ্ধি, প্রাণি পালনের মাধ্যমে নারীর সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষিত উদ্যোক্তা তৈরি, জুনোসিস ও অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এর বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করা সহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজ করে যাচ্ছে।

প্রতিষ্ঠানের ঠিকানাঃ
মডেল লাইভস্টক ইনস্টিটিউট ও ভেটেরিনারি হাসপাতাল ঢাকা
বনশ্রী-স্টাফ কোয়াটার রোড, আমুলিয়া মডেল টাউন
ডেমরা, ঢাকা-১৩৬০
ফেসবুক পেজঃ https://www.facebook.com/modellivestock/
ওয়েবসাইটঃ www.mlidbd.com
মোবাইলঃ +৮৮০১৭১৯৮৮৯২৯৪; +৮৮০১৫৫৮৬২৪৪৯১

About Abu Naser

Check Also

নিরাপদ মাংস উৎপাদন নিশ্চিতকরণ কিভাবে সম্ভব?

আমাদের বাংলাদেশ আজ আমিষের ঘাটতি কমিয়ে পর্যাপ্ত আমিষ উৎপাদন করছে। এটা সম্ভব হয়েছে মূলত হাইব্রিড …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *