Thursday , March 21 2019
সর্বশেষ
Home / ক্যাম্পাস / আধুনিকায়ন হচ্ছে সিকৃবির বিএসসি ইন ফিসারিজ

আধুনিকায়ন হচ্ছে সিকৃবির বিএসসি ইন ফিসারিজ

আনোয়ারুল ইসলাম খোকন, সিকৃবি থেকে: সিকৃবি তে মাৎস্যবিজ্ঞান অনুষদ এ হেকেপ, উপ-প্রকল্প সিপি নং- ৬১৯৭ এর উদ্যোগে বিএসসি ইন ফিসারিজ (অনার্স) ডিগ্রির পাঠ্যক্রম আন্তর্জাতিক পর্যায়ে উন্নীতকরণের কার্যক্রম শুরু করা হয়েছে।

এই কার্যক্রমের অংশ হিসেবে প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ডের নেতৃত্বে ইউনরোক ইন্টারন্যাশনালের সহযোগিতায় আমেরিকার হাওয়াই ইউনিভার্সিটির প্রফেসর ড. কেভিন ডগলাস হপকিন্স (একুয়াকালচার স্পেশালিস্পট) ও মার্গারিটা লেসন হপকিন্স (এগ্রিকালচার ইকোনোমিস্ট)-এর তত্ত্বাবধানে মাৎস্যবিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষকগণের সাথে বিদ্যমান পাঠ্যক্রম পর্যালোচনা করেন। এছাড়া এই অধ্যাপকগণ সিলেটেরর সরকারি ও বেসরকারি বিভিন্ন মৎস্য খামার পরিদর্শন করেন।

সম্প্রতি সিলেটে অনুষ্ঠিত ন্যাশনাল কর্মশালায় উপস্থাপিত হয় মাৎস্যবিজ্ঞান অনুষদের জন্য আন্তর্জাতিক মানের একটি পাঠ্যক্রম। বিভিন্ন বিভাগীয় শিক্ষকগণের সাথে অনুষ্ঠিত সভা ও মৎস্য খামার পরিদর্শন করে প্রাপ্ত তথ্য-উপাত্ত এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর মাৎস্যবিজ্ঞান অনুষদের পাঠ্যক্রম পর্যালোচনা করে ব্র্যাক লার্ণিং সেন্টার আন্তর্জাতিক মানের এ পাঠক্রম তৈরী করে।

উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও ফেনী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভিসি প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. আবূল হোসেনসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালের অভিজ্ঞ শিক্ষকগণ, সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার গবেষকবৃন্দ।

কর্মশালায় উপস্থিত গবেষকগণ উক্ত পাঠ্যক্রমটির উপর তাদের সুচিন্তিত মতামত প্রদান করেন। পরবর্তীতে তাদের মতামতের আলোকে আমেরিকার হাওয়াই ইউনিভার্সিটির অধ্যাপকগণ পুনরায় মাৎস্যবিজ্ঞান অনুষদের শিক্ষকগণের সাথে পর্যালোচনা সভা করে একটি পূর্ণাঙ্গ পাঠ্যক্রম প্রণয়ন করেন এবং তা পর্যায়ক্রমে বিশ্বাবিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট এবং ইউজিসির অনুমোদন পাওয়া সাপেক্ষে আগামী শিক্ষাবর্ষ থেকে সিকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের বিএসসি ফিসারিজ (অনার্স) ডিগ্রির পাঠ্যক্রম হিসেবে কার্যকর হবে।

হেকেপ, উপ-প্রকল্পের এসপিএম প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড জানান- উক্ত পাঠ্যক্রমটি প্রণয়ন করা হলে সিকৃবির মাৎস্যবিজ্ঞান অনুষদের ছাত্র-ছাত্রীরা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।

About Publisher

Check Also

যমুনার চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী বহু পরিবার

সিরাজগঞ্জে শাহজাদপুরের যমুনা চরাঞ্চলে হাঁস পালনে বেকারত্ব দূর করেছে অনেকেই। চরাঞ্চলে হাঁস পালন করে স্বাবলম্বী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *