Monday , November 19 2018
সর্বশেষ
Home / পোলট্রি / অনিবন্ধিত ও ভুয়া প্রাণিচিকিৎসক থেকে সাবধান!

অনিবন্ধিত ও ভুয়া প্রাণিচিকিৎসক থেকে সাবধান!

স্টাফ রিপোর্টার: দেশের প্রচলিত আইনে প্রাণির চিকিৎসা কেবল ভেটেরিনারি মেডিসিনের উপর ডিগ্রীধারীরা করবেন ও নামের আগে ডাক্তার লিখবেন। ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিনের (ডিভিএম) অথবা এএসভিএম ৫ বছরের পড়াশোনা শেষে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল থেকে নিবন্ধিত হতে হয়। নিবন্ধিত হয়ে নামের আগে ডাঃ লেখার যোগ্যতা অর্জন করে।

অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, দেশের বিভিন্ন ফিড ও ওষুধ কোম্পানির মার্কেটিং অফিসাররা ভিভিএম ডিগ্রীধারীদের চেয়ে বেশি জানার ভান ধরে খামারীদের ঠকিয়ে যাচ্ছে।

দেশের খামারীদের অবস্থা এমন যে, কে ডাক্তার কে কবিরাজ তা বুঝতে পারে না। তারা যে ওষুধ লেখে তাকে ডাক্তার ভেবে বসে থাকে।FB_IMG_1498307145673

এই সকল কোম্পানির লোক ছাড়াও ব্রাকের কাছ থেকে কৃত্রিম প্রজননের প্রশিক্ষণ নেয়ারা ডিভিএম ডিগ্রীধারীদের জন্য বিষ ফোঁড়া হয়ে দাঁড়িয়েছে। তারা নামের আগে ডাক্তার লিখছে ও বিভিন্ন হাঁটে-বাজারে সাইনবোর্ড ঝুলিয়ে খামারী ও প্রাণি-পাখি পালনকারীদের ঠকিয়ে যাচ্ছে।

ভেটেরিনারি তথা প্রাণি চিকিৎসা পেশায় হাতুড়ে ডাক্তারদের লাগাম টেনে ধরা খুবই জরুরী হয়ে পড়ছে। তাই এদের দৌঁড়াত্ব বন্ধ করতে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল একটি নোটিশ জারি করে। বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার ডাঃ মোঃ ইমরান হোসেন খান স্বাক্ষরিত এক নোটিশে নিবন্ধিত ডাক্তার ব্যতিত অন্যকেউ চিকিৎসা করতে চাইলে তাকে আইনের আশ্রয়ে তুলে দিতে কিংবা তার সম্পর্কে ভেটেরিনারি কাউন্সিলকে অবহিত করতে বলা হয়েছে।

 

কথা হল ডাক্তার কে নিবন্ধিত আর কে কোয়াক তা চিনবেন কিভাবে?

চেনার জন্য www.bvc.gov.bd এই ওয়েব সাইটে প্রবেশ করে Doctor’s database থেকে সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় পেয়ে যাবেন। এখানে চিকিৎসা প্রদানকারী ব্যক্তির পরিচয় না পেলে আইনের হাতে তুলে দিবেন।

সংবাদটি পড়ার পর অবশ্যই শেয়ার করে জনসচেতনতা রক্ষার্থে সবাইকে জানিয়ে দেওয়ার জন্য অনুরোধ রইল।

About Rafy

Check Also

জয়পুরহাটে চলছে আমন ধান কাটা-মাড়াই

ফলন ও দাম ভাল পাওয়ায় হাসিমুখে মহা ধুমধামে রোপা আমন ধান কাটা মাড়াই শুরু করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *