Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / প্রসঙ্গ ৩৮ তম বিসিএসঃ ভেটেরিনারি সার্জনে পোস্ট সংখ্যা মাত্র ২৫ !!!

প্রসঙ্গ ৩৮ তম বিসিএসঃ ভেটেরিনারি সার্জনে পোস্ট সংখ্যা মাত্র ২৫ !!!

কানিজ ফাতেমা, শেকৃবিঃ ৩৮ তম BCS এ ভেটেরিনারি সার্জনের পোস্ট মাত্র ২৫ টি । এর প্রত্যক্ষ ও পরোক্ষ ভুক্তভোগী হবে এদেশের জনগণ। দেশের প্রানীসম্পদ উন্নয়ন এর ক্ষেত্রে অন্যমত বাধা হয়ে দাড়াবে এ ক্ষুদ্র সার্কুলার। ভেটেরিনারি বিশেষজ্ঞদের মতে এর কারণসমূহ নিম্নরূপ:

১) বৃহৎ উপজেলা পর্যায়ে মাত্র ১ জন ভেট সার্জন এর পক্ষে সুষ্ঠভাবে সার্ভিস দেয়া অসম্ভব। এমনকি কোন কোন উপজেলায় ডাক্তারই থাকে না। ফলে পড়াশুনা ছাড়াই ঘরে ঘরে ডাক্তার(quack) জন্ম হয়। ডাক্তার এর কম্পাউন্ডার থেকে শুরু করে ক্লার্করাও পশুপাখির ডাক্তারি শুরু করে দেয় যা ৫ বছরের DVM ডিগ্রিধারী জন্য চরম হতাশা ও রোষানলের বিষয়। এভাবেই লোকজন ডাক্তার এর বদলে গ্রাম্য অজ্ঞ, অদক্ষ ব্যক্তি বা কম্পাউন্ডার সার্ভিস পাচ্ছে।

২) Antibiotics যা এদেশে মিনারেল ওয়াটের এরচেয়েও সহজলভ্য। যেখানে Amoxycillin এরও দরকার পড়ে না সেখানে এসব অশিক্ষিত কোয়াকরা Oxytetracyclin/Ceftriaxoneএর মত এন্টিবায়োটিক high dose এ গনহারে ইচ্ছেমত ব্যাবহারের পরামর্শ দিয়ে থাকেন। যার ফলে হচ্ছে Antibiotic Resistance, নেমে যাচ্ছে পুষ্টিমান, বেড়ে যাচ্ছে রোগের ঝুকি।

৩) পোল্ট্রিতে ঔষধ কোম্পানির MR, ডিলার, খামারি সবাই একেকজন বড়বড় ডাক্তার ভেবে থাকেন নিজেদের। Antibiotic এর ইচ্ছেমত ব্যাবহার বাড়িয়ে এরা খামারিকে ঠকাচ্ছে । খামারি পথে বসে শেষে। শুধু অভিজ্ঞ ডাক্তারের অভাবে এক্ষেত্রে বিরাজ করছে অরাজকতা, ব্যবসায় লোকসান। আর সেই residual antibiotic যাচ্ছে মানুষের শরীরে।

৪) তীব্র ডাক্তার সংকটের সুযোগ কাজে লাগিয়ে পথেঘাটে নামের আগে ডাক্তার লিখে ভিজিটিং কার্ড ছাপিয়ে বসে পড়ছে অপ্রাতিষ্ঠানিক ভন্ড লোকেরা। চাক্ষুষ প্রমানে দেখা মেলে, এরা একটা ১০ মিলি injection ২ মিলি করে ৫ জায়গায় দিয়ে অশিক্ষিত গরীব কৃষকের কাছ থেকে ৫টা ইনজেকশন এর দাম নেয়। এসব ভন্ডদের আভির্বাব হয়েছে শুধুমাত্র উপজেলায় পর্যাপ্ত ডাক্তার না দেয়ার কারণে।

৫) বাজার থেকে মাংস কিনে খাচ্ছেন, অথচ সেটি স্বাস্থ্যসম্মত কিনা সেটা কিভাবে জানবে দেশের জনগন? সেসব দেখার কথা ছিল ভেটেরিনারি ডাক্তার এর। এভাবে Public Health আজ চরম বিপাকে, অস্থির দেশের প্রানীজসম্পদের বাজার। এসবের মূল কারণ হলো পর্যাপ্ত ডাক্তার নিয়োগ না দেয়া।মাত্র ২৫ জন ডাক্তারের হাস্যকর নিয়োগ আগামীতে দেশের উৎপাদনকে কতটুকু নিম্নে নিয়ে যাবে তা এখনই ভাবতে প্রানিসম্পদ অধিদপ্তর কে। ।

এত কম নিয়োগ দেশের প্রান্তিক খামারিদের জন্য এক বিশাল হতাশার বিষয়। এক্ষেত্রে ভেটেরিনারি ডাক্তাদের ক্যারিয়ারের ক্ষতি হবার সাথে সাথে দেশের আমজনতা পরোক্ষভাবে ক্ষতি হচ্ছে অনেক বেশি। তাই এক্ষেত্রে সুষ্ঠ নিয়োগের সাম্যতা আবশ্যক।

About Editor

Check Also

ডেইরী শিল্পে সফলতার অপর নাম “কৃষিবিদ ডেইরী ফার্ম”

অনিক অাহমেদ, সাভার, ঢাকা: দেশের ক্রমবর্ধমান মানুষের প্রাণিজ অামিষের চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা পালন করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *