Wednesday , November 21 2018
সর্বশেষ
Home / প্রাণ ও প্রকৃতি / ডায়াবেটিসের প্রাকৃতিক চিকিৎসা হিসেবে করল্লার রস

ডায়াবেটিসের প্রাকৃতিক চিকিৎসা হিসেবে করল্লার রস

প্রতিদিন নির্দিষ্ট মাত্রায় করল্লার রস খেলে ডায়াবেটিক রোগীদের রক্তে গ্লুকোজের মাত্রা কমে যাবে,রক্তে ইনসুলিনের নিঃসরণ বাড়বে,অন্ত্রে গ্লুকোজের শোষণ কমে যাবে এবং রক্তে ক্ষতিকর চর্বির পরিমাণ কমে যাবে।

করল্লার রসে মূল উপাদানঃ চ্যারানটিন(Charantin),পিপিপি[Insulin like peptide(PPP)], লেকটিন(Lectin), ভাইসিন(Vicin) ,কিউকারবিটেন (Cucurbitane glycosides),মমোরডিন(Momordin) এবং স্যাপোনিন (Saponin).

কীভাবে কাজ করে: Charantin,PPP, Lectin,Vicin- এরা ইনসুলিনের মত কাজ করে।.Momordin-অন্ত্রে গ্লুকোজ শোষণে বাঁধা দেয়।Saponin-ইনসুলিনের নিঃসরণ বাড়ায়।Cucurbitane glycosides- কোষের গ্লুকোজ গ্রহণে সহায়তাকারী প্রোটিন AMPK কে সক্রিয় করে ফলে সহজেই কোষের মধ্যে গ্লুকোজ ঢুকতে পারে।

নিয়ম: প্রতিদিন ১০০মিলি করল্লার রস সমান দুই ভাগে ভাগ করে দিনে দুই বার খাবেন খাওয়ার পর পর।এছাড়াও করল্লার রসের পাউডার পাওয়া যায় যা প্রতি কেজি দেহের ওজনের জন্য ১০০মিগ্রা হিসাবে পরিমাণ বের করে তাকে সমান দু ভাগে ভাগ করে দিনে দু’বার ভরা পেটে খাবেন।

সতর্কতা: মাত্রাতিরিক্ত বা অন্যন্য ডায়াবেটিসের ঔষধের সাথে খেলে রক্তে গ্লুকোজের মাত্রা অতিরিক্ত কমে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে।কাজেই এ বিষয়ে বাড়তি সতর্কতা ও চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হবে।

 

About Abu Naser

Check Also

আপনি এন্টিবায়োটিক খাচ্ছেন, না এন্টিবায়োটিক আপনাকে খাচ্ছে ?

ডা. মোঃ জাহাঙ্গীর আলমঃ হোক প্রাণী স্বাস্থ্য বা মানব স্বাস্থ্য, উভয় ক্ষেত্রেই রয়েছে এন্টিবায়োটিকের ব্যাপক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *