Monday , November 19 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / শেকৃবিতে ঘোড়ার ব্যবচ্ছেদ করে কঙ্কাল তৈরি

শেকৃবিতে ঘোড়ার ব্যবচ্ছেদ করে কঙ্কাল তৈরি

শেকৃবি প্রতিনিধি: রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের স্নাতক পর্যায়ের লেভেল-২ ও লেভেল-৩ এর শিক্ষার্থীরা ঘোড়া ব্যবচ্ছেদ করে তার কঙ্কাল তৈরি করেছে।জানা গেছে, বাংলাদেশে এই প্রথম কোনো বিশ্ববিদ্যালয়ের স্নাতক পর্যায়ের ভেটেরিনারি শিক্ষার্থীরা ঘোড়া ব্যবচ্ছেদ করে তার কঙ্কাল তৈরি করল। এই প্রক্রিয়ায় সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন এনাটমি, হিস্টোলজি ও ফিজিওলজি বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম । তাঁর নির্দেশনায় শিক্ষার্থীরা ঘোড়া ব্যবচ্ছেদ করে এর অভ্যন্তরীণ বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ শনাক্ত করে তার গঠন অধ্যয়ন করেছে। পরে ব্যবচ্ছেদকৃত ঘোড়ার হাড়গুলোকে বিভিন্ন প্রক্রিয়াকরণের পর জোড়া লাগিয়ে কঙ্কাল তৈরি করা হয়েছে।

FB_IMG_1486623370848

সমস্ত প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে ড. মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, “বাংলাদেশের মধ্যে কোনো বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা ঘোড়ার মত এত বড় প্রাণীর কঙ্কাল তৈরি করেনি। আমাদের শিক্ষার্থীরা সেটা করতে পেরেছে। ব্যবচ্ছেদ করায় শিক্ষার্থীরা বিভিন্ন অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ সম্পর্কে জ্ঞান লাভ করেছে যা পরবর্তী কোর্সগুলোতে তাদেরকে অনেক সাহায্য করবে। তাছাড়া নিজ হাতে কাজ করায় কীভাবে কঙ্কাল তৈরি করতে হয় সেটা তারা শিখেছে এবং শরীরের বিভিন্ন হাড়ের শনাক্তকারী বৈশিষ্ট সম্পর্কে অবগত হয়েছে।”

এসময় তিনি এ কাজে সহযোগীতা করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বিশেষভাবে ধন্যবাদ জানান। তিনি তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার কথা জনিয়ে বলেন,”সকলের সহযোগীতা থাকলে আমরা অদূর ভবিষ্যতে আমাদের বিশ্ববিদ্যালয়ে একটি এনাটমি জাদুঘর তৈরি করব“।

উল্লেখ্য যে, বাংলাদেশ মিলিটারি একাডেমী থেকে অনুদানপ্রাপ্ত এই ঘোড়াটি চলতি বছরের ফেব্রুয়ারিতে আনা হয় এবং ব্যবচ্ছেদ করার মাত্র তিন মাসের মধ্যে কঙ্কাল তৈরি করা হয়।

 

মেহেদী হাসান নান্নু

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা-১২০৭

About Rafy

Check Also

আগামীকাল শেষ হচ্ছে পবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *