Tuesday , November 20 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / আমার ক্যাম্পাস / সুবিধাবঞ্চিত শিশুদের পাশে পবিপ্রবির শিক্ষার্থীদের ঘাসফুল বিদ্যালয়

সুবিধাবঞ্চিত শিশুদের পাশে পবিপ্রবির শিক্ষার্থীদের ঘাসফুল বিদ্যালয়

তাহজীব মন্ডল নিশাত, পবিপ্রবিঃ শিক্ষা আমাদের মৌলিক অধিকার হলেও পারিবারিক ও অর্থনৈতিক নানা পিছুটান এর কারণে তা অনেকের কাছেই যেন স্বপ্নই থেকে যায়। সমাজের সেই সব সুধাবঞ্চিত শিশুদের স্বপ্নগুলো বাস্তবে রুপ দিতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদের দ্বারা প্রতিষ্ঠিত এবং পরিচালিত একটি স্বতন্ত্র সংগঠন “ঘাসফুল বিদ্যালয়”

“সুশিক্ষাই হোক জাতি গঠনের হাতিয়ার; সুবিধাবঞ্চিত শিশুরাও পাক শিক্ষার অধিকার” এই শ্লোগানে সংগঠনটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ২০১১ সালের ২৮ সেপ্টেম্বর থেকে এবং তা এখনো অবধি সফলতার সাথে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরিচালিত হয়ে আসছে।

18871597_1376021792486601_629849005_n

সংগঠনটির প্রধান উদ্দেশ্য হল, অত্র এলাকার (Dumki Patuakhali – দুমকি পটুয়াখালী) যে সকল সুবিধাবঞ্চিত শিশুদের অর্থাভাবে লেখাপড়া বন্ধ হয়ে গেছে, অথবা চালিয়ে যেতে কষ্ট হচ্ছে, অথবা পরিবার থেকে শিক্ষার অতিরিক্ত ব্যয় বহন করতে অসমর্থ, এসব শিশুদের শিক্ষার অধিকার নিশ্চিতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।

সংগঠনটি বিশ্ববিদ্যালয় এর শিক্ষকদের আর্থিক সহযোগীতা ও তত্ত্বাবধান এবং বিভিন্ন ফ্যাকাল্টি এবং সেমিস্টার এর শিক্ষার্থীদের দৈহিক এবং আর্থিক সহযোগীতায় সুশৃঙ্খলভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে।

উক্ত সংগঠনের কার্যক্রম এর মধ্যে রয়েছে, নিয়মিত ক্লাস (শনি-বৃহস্পতিবার, বিকাল ৫:০০-৬:০০টা) যেখানে প্রাতিষ্ঠানিক শিক্ষার সহায়ক শিক্ষা, পাশাপাশি বিভিন্ন সহশিক্ষামূলক কার্যক্রম (আবৃত্তি, অভিনয়, নাচ-গান, কৌতুক, চিত্রাঙ্কন), আচার-ব্যবহার, ধর্মীয় মূল্যবোধ, মুক্তিযুদ্ধসহ, জাতীয়দিবস গুলোর তাৎপর্য সম্পর্কে ধারণা দেয়া হয়।

এছাড়াও, প্রায় প্রত্যেকটি জাতীয় দিবস উদযাপন এবং শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনের মধ্য দিয়ে ১ম, ২য়, ৩য় পুরস্কার সহ সবাইকে সান্ত্বনা পুরস্কার হিসেবে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়, এর বাইরেও নিয়মিত উপস্থিতি, লেখাপড়ায় অগ্রগতি, অন্যান্য সার্বিক বিষয় মূল্যায়ন করেও পুরস্কৃত করা হয়ে থাকে।

সংগঠনটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে অথবা শহীদ মিনারে এবং বর্ষাকালে ‘সৃজনী বিদ্যানিকেতন’ এ তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে।

সংগঠনের সম্পৃক্ত সকল সদস্যদের স্বপ্ন, “কোন শিশু যেন পারিবারিক অস্বচ্ছলতার কারণে তার শিক্ষা নামক মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হয়”।

About Editor

Check Also

আগামীকাল শেষ হচ্ছে পবিপ্রবিতে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা

পবিপ্রবি প্রতিনিধি: পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ভর্তি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *