Sunday , July 22 2018
সর্বশেষ
Home / প্রথম পাতা / ডিগ্রী এক (ডিভিএম), কিন্তু প্রাতিষ্ঠানিক ভিন্নতা অনেক

ডিগ্রী এক (ডিভিএম), কিন্তু প্রাতিষ্ঠানিক ভিন্নতা অনেক

আমাদের দেশের চিকিৎসা সেবা দুই ভাবে বিভক্ত, মানুষের চিকিৎসা এবং প্রাণী চিকিৎসা। মানুষের চিকিৎসকদের ডিগ্রীর নাম এমবিবিএস (ডেন্টিস্ট ব্যতীত)। তেমনি প্রাণী চিকিৎসকদের ডিগ্রীর নাম ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন)। বাংলাদেশের নয়টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভেটেরিনারি মেডিসিন এন্ড এনিমেল সায়েন্স বিষয়ে পড়ানো হয়। এগুলো হলোঃ-

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু), হাজী মুহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজ ও গণ বিশ্ববিদ্যালয় (বেসরকারি)

এবার আসি প্রাতিষ্ঠানিক ভিন্নতায়ঃ  

ডিগ্রীতে ভিন্নতা  নয়টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে আটটি প্রতিষ্ঠান হতে দেওয়া হচ্ছে ডিভিএম বা ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রী। যদিও ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজ থেকে এখনও কোন গ্রাজুয়েট বের হয়নি। যেহেতু তারা সিভাসুর কোর্স কারিকুলাম অনুসরণ করে তাই তারাও ডিভিএম ডিগ্রীই পাবে। অপরদিকে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় হতে দেওয়া হচ্ছে B.Sc. Vet. Sc. & AH ডিগ্রী। যদিও সবগুলো প্রতিষ্ঠানে স্বাস্থ্য ও উৎপাদন কোর্স সমন্বিত ভাবে পড়ানো হয় (বাকৃবিতে ৩০% উৎপাদন কোর্স পড়ানো হয়) তবুও দেওয়া হচ্ছে ডিভিএম বা ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন ডিগ্রী। অপরদিকে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় হতে দেওয়া ডিগ্রীতে স্বাস্থ্য ও উৎপাদন দুটি বিষয়ই প্রাধান্য পাচ্ছে! এমনিতেই প্রাণিসম্পদের উপর রয়েছে দুটি ডিগ্রী (ডিভিএম ও B.Sc. AH), শেকৃবির ছাত্র-ছাত্রীরা পাচ্ছে একই বিষয়ের উপর নতুন একটি ডিগ্রী!

কারিকুলামে ভিন্নতা  সবগুলো প্রতিষ্ঠানে সেমিস্টার সিস্টেমে পড়ানো হলেও বশেমুরকৃবিতে পড়ানো হয় টার্ম সিস্টেমে। এটা বিশ্ববিদ্যালয় ভেদে আলাদা হতে পারে। কিন্তু সমস্যা হয় তখন যখন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ১ বছর বা ৬ মাসের কোর্স বশেমুরকৃবিতে ৩ মাসে  পড়ানো হয়! আবার বশেমুরকৃবিতে রয়েছে ওয়াইল্ড লাইফের উপর একগাদা কোর্স, যেটা অন্যান্য বিশ্ববিদ্যালয়ে নেই।

নয়টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সিভাসু, সিকৃবি ও ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজে একাডেমিক পড়ানো হয় ৪ বছর। বশেমুরকৃবিতে একাডেমিক পড়ানো হয় ৪ বছর ৪ মাস। বাকি ৫ টি প্রতিষ্ঠানে একাডেমিক পড়ানো হয় ৪ বছর ৬ মাস। ডিগ্রী এক হলেও বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠান ভেদে তৈরি হয়েছে এই পার্থক্য।

ইন্টার্নশীপে ভিন্নতা  ডিভিএম ডিগ্রীতে ইন্টার্নশীপ একটি অবিচ্ছেদ্য অংশ। ইন্টার্নশীপ ছাড়া ডাক্তার হবার কথা কল্পনা করা যায় না। কিন্তু বিভিন্ন প্রতিষ্ঠানে এই ইন্টার্নশীপেও রয়েছে ভিন্নতা। সিভাসু, সিকৃবি ও ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজের ছাত্র-ছাত্রীরা ইন্টার্নশীপ পাচ্ছে ১ বছর। বশেমুরকৃবির ছাত্র-ছাত্রীরা ইন্টার্নশীপ পাচ্ছে ৮ মাস এবং বাকি ৫ টি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা ইন্টার্নশীপ পাচ্ছে ৬ মাস। আবার সিভাসুর ছাত্র-ছাত্রীরা আমেরিকা ও ভারতে ইন্টার্নশীপের সুযোগ পাচ্ছে। বাকৃবি ও সিকৃবির ছাত্র-ছাত্রীরা ভারতে ইন্টার্নশীপের সুযোগ পাচ্ছে। কিন্তু বাকি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের দেশের মধ্যেই ইন্টার্নশীপ করতে হচ্ছে। ফলে সৃষ্টি হচ্ছে পার্থক্য। ডিগ্রী এক পাবার পরেও সমমান নিয়ে থেকে যাচ্ছে প্রশ্ন। কারণ যারা বিদেশে ইন্টার্নশীপ করতে যাচ্ছে এবং ১ বছর ইন্টার্নশীপ করছে তারা অন্যদের তুলনায় বেশি জানার সুযোগ পাচ্ছে।

ইন্টার্নশীপের ভাতা  ইন্টার্নশীপের ভাতার ক্ষেত্রেও রয়েছে ভিন্নতা। যারা ১ বছর ইন্টার্নশীপ করে তারা প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে ভাতা পেলেও সিভাসুর ছাত্র-ছাত্রীরা ইন্টার্নশীপ ভাতা পায় প্রতি মাসে আট হাজার টাকা। অপরদিকে যারা ৬ মাস ইন্টার্নশীপ করে তারা প্রতি মাসে আট হাজার টাকা করে ভাতা পেলেও বাকৃবির ছাত্র-ছাত্রীরা ইন্টার্নশীপ ভাতা পায় প্রতি মাসে দশ হাজার টাকা। কিন্তু বশেমুরকৃবির ছাত্র-ছাত্রীরা ৮ মাস ইন্টার্নশীপ করলেও তারা ভাতা পায় ৬ মাসের, প্রতি মাসে আট হাজার টাকা করে। দুই মাস তাদেরকে বিনা ভাতায় ইন্টার্নশীপ করতে হয়।

কিছু কিছু বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের সার্জিক্যাল কিট বক্স দিলেও বেশিরভাগ প্রতিষ্ঠান হতে দেওয়া হয় না সার্জারির এই উপকরণ। আবার কিছু কিছু প্রতিষ্ঠানে ভেটেরিনারি হাসপাতাল চালু না করেই দেওয়া হচ্ছে ডিগ্রী।

অপরদিকে যারা এমবিবিএস ডিগ্রী পান অর্থাৎ দেশের সকল সরকারি এবং বেসরকারি মেডিকেল কলেজে একাডেমিক কারিকুলাম,ইন্টার্নশীপের বিষয় এবং পরীক্ষা পদ্ধতি একই। এমনকি তাদের প্রফেশনাল পরিক্ষাগুলো বিভিন্ন বোর্ডের অধীনে একই প্রশ্নে সম্পন্ন হয়। সুতরাং সকল এমবিবিএস ডাক্তারদের মূল্যায়ন হয় একই ভাবে এবং মূল্যায়ন নিয়ে থাকে না কোন প্রশ্ন।

যদিও প্রতিটা বিশ্ববিদ্যালয় স্বায়ত্বশাসিত, ভিন্নতা থাকতেই পারে। তবুও একাডেমিক কারিকুলাম এবং ইন্টার্নশীপের বিষয়টি কি এক হতে পারে না? একাডেমিক ৪ বছর এবং ইন্টার্নশীপ ১ বছর হলে সেটা সকল প্রতিষ্ঠানেই কার্যকর হোক। কেউ ১ বছর ইন্টার্নশীপ করবে, কেউ ৬ মাস  ইন্টার্নশীপ করবে, কেউ ইন্টার্নশীপ করতে দেশের বাইরে যাবে, কেউ দেশেই পড়ে থাকবে, কেউ মাসিক ভাতা পাঁচ হাজার পাবে, কেউ পাবে আট হাজার বা দশ হাজার; এ যেন চরম ভিন্নতা বিরাজ করছে ডিভিএম ডিগ্রীতে। ডিগ্রী যেহেতু এক সেহেতু তাদের কারিকুলামও এক থাকা প্রয়োজন বলে আমি মনে করি। তাহলে ভেটেরিনারিয়ানদের মান নিয়ে কোন প্রশ্ন থাকবে না। এ ব্যাপারে প্রাণিসম্পদ অধিদপ্তর, ইউজিসি ও  বিশ্ববিদ্যালয়গুলো প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে। তাহলে দেশে সমমান সম্পন্ন ভেট তৈরি হবে এবং এগিয়ে যাবে ভেটেরিনারি চিকিৎসা পেশা।

 

লেখক

আবু নাছের (ডিভিএম ৫ম বর্ষ)

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়

গাজীপুর-১৭০৬

 

 

 

 

About Abu Naser

Check Also

প্রাণিসম্পদের উপর জলবায়ুর পরিবর্তনজনিত প্রভাব

বাংলাদেশের জলবায়ু প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে। মাঝে মাঝে খুবই ঠান্ড এবং কখনো অত্যাধিক গরম হচ্ছে। যা …

4 comments

  1. Al Amin Islam Shohan

    ভাই ঠিক কথা বলেছেন।।।।♥♥♥

  2. kbd. md. asiqur rahman, ru

    ## bangladshse autonomous university 4ti- DU,RU,CU,JU.
    ## bivinno university te course curriculum bivinno eta obossoi thik kora uchit.
    ##RU te agriculture e 1crop season internship & 2credit job oriented course soho mot 192credit ja onnanno agri university theke alada o beshi porte hosse.
    DVM e teo eki abostha.. er somonnoy kira uchit.

  3. Congrats, দোস্ত। এগুলো কথা বলার তো কেউ নাই। তূমি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছ। আশা করি কর্তৃপক্ষের কিছুটা হলেও বোধদয় হবে…:-)

  4. Nibedita Mallick

    well said………

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *